আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৯ অক্টোবর ২০১৬, বুধবার |

kidarkar

লিমিট ছাড়াই লেনদেন করছে পাঁচ কোম্পানি

circuit breaker_SharebazarNews_সার্কিট ব্রেকারশেয়ারবাজার ডেস্ক: পুঁজিবাজারে তালিকাভুক্ত ৫ কোম্পানির শেয়ার লেনদেনে আজ কোনো সার্কিট ব্রেকার দেয়া হয়নি। ডিভিডেন্ড সংক্রান্ত ঘোষণা দেয়ার কারণে নিয়মানুযায়ী এসব কোম্পানির শেয়ার লেনদেনে আজ কোনো লিমিট দেয়া হয়নি।কোম্পানিগুলো হলো: শমরিতা হাসপাতাল, রহিম টেক্সটাইল, এএফসি এগ্রো, একটিভ ফাইন কেমিক্যাল এবং ম্যারিকো বাংলাদেশ।

শমরিতা হাসপাতাল

পুঁজিবাজারে তালিকাভুক্ত সেবা ও আবাসন খাতের শমরিতা হাসপাতাল ৩০ জুন ২০১৬ সমাপ্ত অর্থবছরের জন্য ১০ শতাংশ ক্যাশ ও ১০ শতাংশ স্টকসহ মোট ২০ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৫৬ টাকা, শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) ৫৫.৯৫ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহর পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ৩.৯২ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৫ ডিসেম্বর সকাল ১১টায়, এম এইচ শমরিতা হাসপাতাল অ্যান্ড মেডিকেল কলেজ, তেজগাঁও, লাভ রোড, ঢাকায় অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট ১০ নভেম্বর নির্ধারণ করা হয়েছে।

রহিম টেক্সটাইল

পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্রখাতের রহিম টেক্সটাইল ৩০ জুন ২০১৬ সমাপ্ত অর্থবছরের জন্য ৪০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৮.৯২ টাকা, শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) ৪৮.২৫ টাকা এবং শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ৩২.৬৩ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৬ ডিসেম্বর সকাল ৯টায় ট্রাস্ট মিলনায়তন, ঢাকায় অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট ৯ নভেম্বর নির্ধারণ করা হয়েছে।

এএফসি এগ্রো

বিনিয়োগকারীদের জন্য ১৮ মাসে অর্থাৎ জানুয়ারি১৫-জুন১৬ সমাপ্ত অর্থবছরের ২০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা  করেছে পুঁজিবাজারে তালিকাভূক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি এএফসি এগ্রো বায়োটেক লিমিটেড।

জানা যায়, ১৮ মাসে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৫.১২ টাকা। এছাড়া শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) ১৬.৭৭ টাকা ও শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ৫.৬০ টাকা।

ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৪ নভেম্বর সকাল ১২ টায় ট্রাস্ট মিলনায়তনে অনুষ্ঠিত হবে। আর এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৮ নভেম্বর।

একটিভ ফাইন কেমিক্যাল

বিনিয়োগকারীদের জন্য ১৮ মাসে অর্থাৎ জানুয়ারি১৫–জুন১৬  সমাপ্ত অর্থবছরে ৩৫ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি একটিভ ফাইন কেমিক্যালস লিমিটেড। এর মধ্যে ৩০ শতাংশ স্টক ও ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। ১৮ মাসেকোম্পানিটির শেয়ার প্রতি আয়(ইপিএস) হয়েছে ৫.৫১ টাকা। এছাড়া শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) ২৮.৫২ টাকা ও শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ৭.১২ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভা(এজিএম) আগামী ২৪ নভেম্বর সকাল সাড়ে ১০ টায় ট্রাস্ট মিলনায়তন,ঢাকায় অনুষ্ঠিত হবে। আর এসংক্রান্ত রেকর্ড ডেট আগামী ৮ নভেম্বর নির্ধারণ করা হয়েছে।

ম্যারিকো বাংলাদেশ

পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি ম্যারিকো বাংলাদেশ লিমিটেড বিনিয়োগকারীদের জন্য ৩০০ শতাংশ অন্তবর্তীকালীন ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। চলতি হিসাব বছরের ৬ মাসের (এপ্রিল-সেপ্টেম্বর ১৬) আর্থিক প্রতিবেদন পর্যালোচনার ভিত্তিতে এই ডিভিডেন্ড ঘোষণা করা হয় বলে কোম্পানি সূত্রে জানা গেছে। আর ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১০ নভেম্বর।

এর আগে কোম্পানিটি প্রথম প্রান্তিকের আর্থিক প্রতিবেদনের ভিত্তিতে ১৫০ শতাংশ অর্ন্তবর্তীকালীন লভ্যাংশ দিয়েছিল। এই হিসাবে সমাপ্ত অর্থবছরের জন্য কোম্পানির অন্তবর্তীকালীন ডিভিডেন্ড পরিমাণ দাঁড়াল ৪৫০ শতাংশ।

এদিকে, দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-সেপ্টেম্বর ১৬) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২৭.৯০ টাকা, শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ হয়েছে (এনওসিএফপিএস) হয়েছে ২৫.২১ টাকা এবং ৩০ সেপ্টেম্বর পর্যন্ত শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ৬৬.৮৬ টাকা। যা আগের বছরে একই সময়ে ইপিএস ছিল ২৭.১৭ টাকা, এনওসিএফপিএস ছিল ৫১.৮৭ টাকা এবং ৩১ মার্চ ২০১৫ পর্যন্ত এনএভিপিএস ৫৪.২৫ টাকা।

আর গত তিন মাসে (জুলাই-সেপ্টেম্বর ১৬) এ কোম্পানির শেয়ার প্রতি আয় হয়েছে ১৩.৬১ টাকা। যা আগের বছরে একই সময়ে ছিল ১২.৭৫ টাকা।

শেয়ারবাজারনিউজ/সো

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.