আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২০ অক্টোবর ২০১৬, বৃহস্পতিবার |

kidarkar

লেনদেন শুরুতেই ফরচুন সুজের বাজিমাত

forchunশেয়ারবাজার রিপোর্ট: লেনদেন শুরুর প্রথম দিনে পুঁজিবাজারে সদ্য তালিকাভুক্ত হওয়া চামড়া খাতের কোম্পানি ফরচুন সুজের শেয়ার দর প্রায় ৪৯৭ শতাংশ শেয়ার দর বেড়েছে। আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় দেশের উভয় শেয়ারবাজারে আনুষ্ঠিানিকভাবে শুরু হয় এ কোম্পানির লেনদেন। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বিশ্লেষণে দেখা গেছে, প্রথম দিনের লেনদেন শেষে ঢাকা স্টক একচেঞ্জে (ডিএসই) ফরচুনের সুজের শেয়ার দর ৪৫ টাকায় ওপেন হলেও সর্বশেষ লেনদেনটি হয় ৬০.১০ টাকায়। আলোচিত সময়ে কোম্পানির শেয়ার দর ৪০.১০ টাকা থেকে ৬২.১০ টাকা পর্যন্ত ওঠানামা করে। আর দিনশেষে ৯৪ লাখ ৯৬ হাজার ৩০৮টি শেয়ার মোট ১৮ হাজার ৩০০ বার হাত বদল হয়। যা টাকার অংকে লেনদেন হয় ৪৮ কোটি ৬০ লাখ ৮৮ হাজার টাকা।

এদিকে চট্টগ্রাম স্টক একচেঞ্জে (সিএসই) ফরচুন সুজের মোট ২২ লাখ ৩৪ হাজার ২৭৮টি শেয়ার মোট ৫ হাজার ৪৫১ বার হাত বদল হয়। এ সময় কোম্পানির শেয়ার দর ৪০.২০ টাকা থেকে ৬২ টাকা পর্যন্ত ওঠানামা করে এবং সর্বশেষ ৫৮.৫০ টাকায় লেনদেন হয়।

আজ উভয় স্টক এক্সচেঞ্জে ‘এন’ ক্যাটাগরির আওতায় লেনদেন শুরু করা ফরচুন সুজ লিমিটেডের ট্রেডিং কোড-“FORTUNE”। দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এর কোম্পানি কোড-23637 এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কোম্পানি কোড-17010।

ফরচুন সুজের লিমিটেডের আইপিও লটারিতে বরাদ্দ পাওয়া শেয়ার সিডিবিএলের মাধ্যমে বিনিয়োগকারীদের নিজ নিজ বিও হিসাবে গত ১৩ অক্টোবর (বৃহস্পতিবার) জমা হয়েছে। এরপরই উভয় স্টক এক্সচেঞ্জ এ কোম্পানিকে তালিকাভুক্তির অনুমোদন দেয়। তাই এ কোম্পানির শেয়ার লেনদেন শুরু করতে আর কোনো ঝামেলা না থাকায় আজ থেকে আনুষ্ঠানিক ভাবে শুরু হয়েছে লেনদেন।

এর আগে গত ২১ সেপ্টেম্বর এ কোম্পানির আইপিও লটারির ড্র অুনষ্ঠিত হয়। গত ১৬ আগস্ট থেকে ২৮ আগষ্ট পর্যন্ত এ কোম্পানির আইপিও সাবস্ক্রিপশন চলে। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ৫৭৯তম সভায় কোনো প্রকার প্রিমিয়াম ছাড়া এ কোম্পানির আইপিও অনুমোদন দেয়া হয়।

জানা যায়, পুঁজিবাজারে ২ কোটি ২০ লাখ সাধারণ শেয়ার ছেড়ে ২২ কোটি টাকা সংগ্রহ করবে ফরচুন সুজ। আর অভিহিত মূল্যে তথা ১০ টাকা দরে শেয়ার ইস্যু করবে কোম্পানিটি। আর উত্তোলিত টাকা দিয়ে ভবন নির্মাণ,মেশিন ও সরঞ্জাম ক্রয় এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে কোম্পানিটি।

কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে ইমপেরিয়াল ক্যাপিটাল লিমিটেড এবং প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্টলিমিটেড।

উল্লেখ্য, ২৯ ফেব্রুয়ারি ২০১৬ পর্যন্ত ৯ মাসের সমাপ্ত আর্থিক বিবরণী অনুযায়ী শেয়ার প্রতি আয় (ইপিএস)হয়েছে ১.২২ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৩.৭৫ টাকা।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.