পুঁজিবাজারে ডিলারদের বিনিয়োগ কমেছে

DSE_ডিএসইশেয়ারবাজার রিপোর্ট: দেশের পুঁজিবাজারে এক মাসের ব্যবধানে স্টক ডিলারদের বিনিয়োগের পরিমাণ কমেছে। সেপ্টেম্বর মাসের বিনিয়োগের তথ্য পর্যালোচনা করে বিষয়টি জানা গেছে।
তথ্য পর্যালোচনায় দেখা গেছে, সেপ্টেম্বরের শুরুতে স্টক ডিলারা পুঁজিবাজারে বিনিয়োগ করেছিল ৪৭৯ কোটি ২৪ লাখ টাকা। ওই মাস শেষে ৪৫৬ কোটি ৮৫ লাখ টাকা তাদের বিনিয়োগ দাড়ায়।৩০ দিনের ব্যবধানে ২২ কোটি ৩৮ লাখ টাকা কমেছে ডিলারদের বিনিয়োগ।
অপরদিকে তাদের শেয়ার কেনার পরিমাণ ছিল ৮৪ কোটি ৪৩ লাখ টাকা এবং বিক্রির পরিমাণ ছিল ১৩৫ কোটি ২৪ লাখ টাকা। অর্থাৎ কেনার চেয়ে প্রায় দ্বিগুন টাকার শেয়ার বিক্রি করেছে।
সেপ্টেম্বর মাসের শুরুতে বিনিয়োগের শীর্ষে যেসব ডিলার রয়েছে তাদের মধ্যে টাইমস সিকিউরটিজ। যার বিনিয়োগের পরিমাণ ২২ কোটি ৬৮ লাখ টাকা। মাস শেষে প্রতিষ্ঠানটির বিনিয়োগের পরিমাণ দাঁড়িয়েছে ২২ কোটি ৭০ লাখ টাকা। তাছাড়া উইনাইটেড এন্টারপ্রাইজ অ্যান্ড কোম্পানি লিমিটেডের মাসের শুরুতে বিনিয়োগের পরিমাণ ছিল ১৪ কোটি ৯২ লাখ টাকা। মাস শেষে প্রতিষ্ঠানটির বিনিয়োগের পরিমাণ দাঁড়ায় ১৫ কোটি ১৬ লাখ টাকা।
এদিকে আলোচিত মাসের শুরুতে সর্বনিম্ন বিনিয়োগের তালিকায় রয়েছে দোহা সিকিউরিটিজ , সুরাব সিকিউরিটিজ । যাদের বিনিয়োগের পরিমাণ ছিল যথাক্রমে ২০ হাজার ও ৩০ হাজার টাকা। মাসের শেষ দিকে তাদের বিনিয়োগের পরিমাণ দাঁড়ায় যথাক্রমে ২০ হাজার ও ৪০ হাজার টাকা।
স্টক এক্সচেঞ্জের ডিলাদের সঙ্গে আলাপকালে তারা জানিয়েছেন, তাদের কোনো ফান্ড নেই। সরকারের কাছে তারা ফান্ড দাবী করেছিল। সেই সঙ্গে বাংলাদেশ ব্যাংকের নিকটও ঋণ চাওয়া হয়েছিল। কিন্তু তাতে কোনো সাড়া পাওয়া যায়নি। এতে তারা বিনিয়োগ সম্প্রসারন করতে পারছে না। যদি ডিলারদের কোনো ফান্ডের বা ঋণের ব্যবস্থা করা হয় তাহলে বাজারে তা বিনিয়োগ করা সম্ভব হবে। এতে বাজারে ইতিবাচক প্রভাব পড়বে বলে মনে করছেন তারা।
তারা আরও বলেন, যদি লিয়েন রেখেও ব্যাংক আমাদের ঋণ দেয় তাতেও ডিলাররা বিনিয়োগ বাড়াতে পারবে।
এ সম্পর্কে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সভাপতি ও পরিচালক রকিবুর রহমান শেয়ারবাজার নিউজকে বলেন, ডিলারদের বিনিয়োগের কোনো ফান্ড নেই। ডিলাররা ফান্ড পেলে বাজারে বিনিয়োগ করতে পারবে। এতে তারা আরও সক্রিয় হবে। বাজারে লেনদেন বাড়বে।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top