আজ: শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ইং, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৪ অক্টোবর ২০১৬, সোমবার |

kidarkar

৩ খাতের নেতৃত্বে সূচকে উত্থান

bazarশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এইদিন শুরু থেকে মিশ্র প্রবণতা থাকলেও শেষ দিকে ক্রয় চাপে সূচকে উত্থান ঘটে। সোমবার সূচক বাড়লেও কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৬৪৪ কোটি টাকা।

এ প্রসঙ্গে একাধিক মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে কথা বলে জানা যায়, আজ লেনদেনের শুরুর একটু পর থেকেই বাজারে সেল প্রেসার লক্ষ করা যায়। বিক্রয় চাপ থাকলেও সিমেন্ট, জ্বালানী ও বিদ্যুৎ এবং ওষুধ ও রসায়ন খাতের ব্যপক আগ্রহ দেখা যায়। মধ্যাবস্থায় মুনাফাভোগী বিনিয়োগকারীদের চাপ থাকলে শেষ ভাগে বিনিয়োগকারীদের সম্মিলিতভাবে শেয়ার ক্রয়ের ঝোক দেখা যায়। তাই শেষ দিকে বাজারে ক্রয় চাপ বেড়ে যায়। পরিণতিতে সূচকে উত্থান ঘটেছে।

এছাড়াও তালিকাভুক্ত বেশিরভাগ কোম্পানিরগুলোর শেয়ার প্রতি আয় (ইপিএস) ও ডিভিডেন্ড ঘোষণার সপ্তাহ শুরু হয়েছে। চলতি সপ্তাহের মধ্যে কোম্পানিগুলোর ডিভিডেন্ড ঘোষণা ও প্রান্তিক প্রতিবেদন করবে। আর এসব কিছুর প্রভাব পুরো সপ্তাহজুড়েই বিদ্যমান থাকবে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

সোমবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৭০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৬৯৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১১৯ পয়েন্টে এবং ডিএসই৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৫৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৮টির, কমেছে ১৬৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৬৪৪ কোটি ৮৮ লাখ ৬৮ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ রোববার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৫৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৬৯৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১১৭ পয়েন্টে এবং ডিএসই৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৫৪ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৫৬৭ কোটি ৩৯ লাখ ৩৫ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৭৭ কোটি ৪৯ লাখ ৩৩ হাজার টাকা।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৭৭৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৫৪টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৭টির, কমেছে ১৩৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৩৬ কোটি ৯৮ লাখ ৪৪ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.