প্রশ্নবিদ্ধ তসরিফার মূলধন বৃদ্ধি (পর্ব-৪)

tosrifa copyশেয়ারবাজার রিপোর্ট : বস্ত্রখাতের তসরিফা ইন্ডাষ্ট্রিজ লিমিটেড পুঁজিবাজারে তালিকাভুক্তির আগে পরিশোধিত মূলধন অনেক দ্রুত বৃদ্ধি করেছে। এমনকি একইদিনে মূলধন দুইবার বাড়িয়ে দেখানো হয়েছে।তালিকাভুক্তির অনুমোদনের আগ মুহূর্তে এতো দ্রুত মূলধন বৃদ্ধি করা প্রশ্নবিদ্ধ মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।
তথ্যানুসন্ধানে জানা যায়, মাত্র ৫ লাখ টাকা পরিশোধিত মূলধন দিয়ে ব্যবসা শুরু করে তসরিফা ইন্ডাষ্ট্রিজ। ২০০৬ সালের ৭ আগস্ট পর্যন্ত কোম্পানির মূলধন ছিল ৯৫ লাখ টাকা। ২০১১ সালের ২০ ডিসেম্বর কোম্পানিটি ৭ কোটি ৭০ লাখ টাকার মূলধন বৃদ্ধি করে। একই তারিখে আবার ১৭ কোটি ৭৬ লাখ ৯৮ হাজার টাকার মূলধন বৃদ্ধি করা হয়। ২০১৩ সালের ৩০ ডিসেম্বর মূলধন আরো ২ কোটি টাকা বৃদ্ধি করে দেখানো হয়। অর্থাৎ ২০১৩ সালের ৩০ ডিসেম্বর পর্যন্ত কোম্পানিটি আইপিও পূর্ববর্তী পরিশোধিত মূলধন দেখিয়েছে ৩৪ কোটি ৪৬ লাখ ৯৮ হাজার টাকা।
লক্ষণীয় বিষয় হচ্ছে, কোম্পানিটি ২০১১ সারের ২০ ডিসেম্বর একই তারিখে দুইবার মূলধন বৃদ্ধি করেছে। এছাড়া খুব দ্রুত মূলধন বৃদ্ধি করা ছিল চোখে পড়ার মতো। যা প্রশ্নবিদ্ধ ও উদ্দেশ্য প্রণোদিত বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।
এ ব্যাপারে কোম্পানির চিফ ফিন্যান্সিয়াল অফিসার মো: জিল্লুর রহমান শেয়ারবাজার নিউজ ডটকমকে জানান, কোম্পানির বোর্ড সভার সিদ্ধান্ত অনুযায়ী মূলধন বৃদ্ধি করা হয়েছে। ২০১১ সালে স্টক ডিভিডেন্ড ও পরিচালনা পর্ষদের নগদ অর্থ সরবরাহ করে মূলধন বৃদ্ধি করা হয়েছে। কিন্তু একই দিনে কিভাবে মূলধন দুইবার বাড়িয়ে দেখানো হলো এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, কোম্পানির ম্যানেজমেন্ট যেভাবে সিদ্ধান্ত নিয়েছেন সেভাবেই করা হয়েছে।

নিজস্ব পাওয়ার প্লান্ট ছাড়া তসরিফার ভবিষ্যত কতদূর? (পর্ব-৩)

সুশাসন ছাড়া চলছে তসরিফা ইন্ডাষ্ট্রিজ (পর্ব-২)

তসরিফা ইন্ডাষ্ট্রিজ: ‘জেড’ ক্যাটাগরিতে যাওয়ার আশঙ্কা

শেয়ারবাজার/সা/রি/মু

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top