আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৭ অক্টোবর ২০১৬, বৃহস্পতিবার |

kidarkar

চারিদিকে সুখবর: তবুও পতন থামছে না

bazarশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এইদিন শুরুতে উত্থান থাকলেও ১০ মিনিট পর সেল প্রেসারে সূচক নামতে থাকে। শেষ দিকে দু‘এক ঘুড়ে দাঁড়ানোর চেষ্টা করলেও ব্যহত হয় বাজার। বৃহস্পতিবার সূচকের পাশাপাশি কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৬০৫ কোটি টাকা।

বর্তমান পরিস্থিতিতে বাজার ভালো অবস্থানে থাকার মতো অনেক ইতিবাচক খবর রয়েছে। সামনে আরো অনেক কিছু অপেক্ষা করছে। যা বাজার উন্নয়নে আরও সহযোগিতা করবে। কেননা অর্থনীতি এখন অনেক ভালো অবস্থানে রয়েছে। পাশাপাশি প্রতিনিয়ত সকল সেক্টরে বাড়ছে বিদেশী বিনিয়োগ। এছাড়াও বেশিরভাগ কোম্পানি শেয়ার প্রতি আয় (ইপিএস) ও ডিভিডেন্ড ঘোষণার সময় চলছে। আজ ৬০টিরও বেশী কোম্পানি ডিভিডেন্ড ও প্রান্তিক প্রতিবেদন প্রকাশ করবে। আর এসব কিছু পুঁজিবাজারের জন্য সুখবর হলেও বাজারে পতন থামছে না।

এ প্রসঙ্গে একাধিক মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে কথা বলে জানা যায়, আজ লেনদেনের শুরু থেকেই বাজারে সেল প্রেসার লক্ষ করা যায়। মুনাফাভোগী বিনিয়োগকারীদের মধ্যে সম্মিলিতভাবে শেয়ার বিক্রির ঝোক দেখা যায়। তাই শুরু থেকে শেষ পর্যন্ত বাজারে বিক্রিয় চাপ দেখা যায়। পরিণতিতে সূচকে পতন ঘটেছে।

বৃহস্পতিবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২১ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৬৩৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১১০৯ পয়েন্টে এবং ডিএসই৩০ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৫১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৮টির, কমেছে ১৯৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৬০৫ কোটি ৯২ লাখ ৯৬ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ বুধবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৩ পয়েন্ট কমে অবস্থান করে ৪৬৫৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১১১৩ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৫৭ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৫৯১ কোটি ৪৪ লাখ ৩০ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ১৪ কোটি ৪৮ লাখ ৬৬ হাজার টাকা।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ব্রড ইনডেক্স ২৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৬৭৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৫টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৮টির, কমেছে ১৪২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৪৯ কোটি ২০ লাখ ১৯ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.