১১ কোম্পানির ডিভিডেন্ড ঘোষণা

Dividend_ডিভিডেন্ডশেয়ারবাজার রিপোর্ট: বিনিয়োগকারীদের জন্য ৩০ জুন, ২০১৬ সমাপ্ত অর্থবছরের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ১১ কোম্পানি। এগুলো হলো: ম্যাকসন স্পিনিং লিমিটেড, মেট্রো স্পিনিং লিমিটেড, খুলনা পাওয়ার লিমিটেড, দেশবন্ধু পলিমার লিমিটেড, ইফাদ অটোস লিমিটেড, সাফকো স্পিনিং মিলস লিমিটেড, মেঘনা পেট ইন্ডাস্ট্রিজের, মেঘনা কনডেন্স মিল্কের, ডেফোডিল কম্পিউটার, অ্যাপোলো ইস্পাত, প্রাইম টেক্সটাইল। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাইম টেক্সটাইল

পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি প্রাইম টেক্সটাইল বিনিয়োগকারীদের জন্য ৩০ জুন সমাপ্ত অর্থবছরের ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত সময়ে কোম্পানিটি শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.১০ টাকা এবং কোম্পানির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ৫১.০৭ টাকা ।

আগামী ৩১ ডিসেম্বর সকাল ১১ টায় ফ্যাক্টরি প্রাঙ্গনে কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২১ নভেম্বর।

অ্যাপোলো ইস্পাত

পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের অ্যাপোলো ইস্পাত ৩০ জুন, ২০১৬ সমাপ্ত সময়ের জন্য বিনিয়োগকারীদের ৫ শতাংশ ক্যাশ এবং ১০ শতাংশ স্টকসহ মোট ১৫ শতাংশ ডিভিডেন্ড দেয়ার সুপারিশ করেছে।

আলোচিত সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৩৪ টাকা, শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ২৩.৩৮ টাকা।

নিরীক্ষা প্রতিবেদন ও ডিভিডেন্ড অনুমোদনের জন্য কোম্পানিটি আগামী ২২ ডিসেম্বর বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২০ নভেম্বর।

ডেফোডিল কম্পিউটার

পুঁজিবাজারে তালিকাভুক্ত তথ্য ও প্রযুক্তি খাতের ডেফোডিল কম্পিউটার লিমিটেড ৩০ জুন, ২০১৬ সমাপ্ত সময়ের জন্য বিনিয়োগকারীদের ১৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেয়ার সুপারিশ করেছে।

আলোচিত সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৫৬ টাকা, শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১২.৫৩ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ০.৩৪ টাকা।

নিরীক্ষা প্রতিবেদন ও ডিভিডেন্ড অনুমোদনের জন্য কোম্পানিটি আগামী ২২ ডিসেম্বর সকাল ১০টায় ডিআইইউ অডিটোরিয়াম, সোবহান বাগ, ধানমন্ডীতে বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২০ নভেম্বর।

ইফাদ অটোস লিমিটেড

বিনিয়োগকারীদের জন্য ৩০ জুন, ২০১৬ সমাপ্ত অর্থবছরের জন্য ১৭ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ইফাদ অটোস লিমিটেড। এর মধ্যে ১৩ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড নির্ধারণ করা হয়েছে স্পন্সর/ডিরেক্টর ছাড়া বাকি শেয়ারহোল্ডারদের জন্য। আর বাকি ৪ শতাংশ স্টক ডিভিডেন্ড সকল শেয়ারহোল্ডারদের জন্য নির্ধারণ করা হয়েছে।

আলোচিত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) ৩.৯৮টাকা, শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ৩৩.৫৮ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ১১.৭৩ টাকা (নেগেটিভ)।

কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২০ ডিসেম্বর, সকাল ১১টায়, সামরাই কনভেনশন সেন্টার, পান্থপথ,ঢাকায় অনুষ্ঠিত হবে।  এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৭ নভেম্বর।

দেশবন্ধু পলিমার লিমিটেড

বিনিয়োগকারীদের জন্য ৩০ জুন, ২০১৬ সমাপ্ত অর্থবছরের জন্য নো ডিভিডেন্ড ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি দেশবন্ধু পলিমার লিমিটেড।

সমাপ্ত হিসাব বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.১৯ টাকা, শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) ১০.৮৪ এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ২.০২ টাকা।

কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২১ ডিসেম্বর সকাল ৯টায়, ফ্যাক্টরি প্রঙ্গণে অনুষ্ঠিত হবে। আর এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২১ নভেম্বর।

খুলনা পাওয়ার লিমিটেড

বিনিয়োগকারীদের জন্য ৩০ জুন, ২০১৬ সমাপ্ত অর্থবছরের জন্য ৩৫ শতাংশ চুড়ান্ত ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ ও জ্বালানী খাতের কোম্পানি খুলনা পাওয়ার লিমিটেড (কেপিসিএল)।

এর আগে কোম্পানিটি ৩১ ডিসেম্বর, ২০১৫ সমাপ্ত সময়ের জন্য ৪০ শতাংশ অন্তবর্তীকালীন  ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছিলো। সে হিসেবে ১৮ মাসে (জানুয়ারি ১৫-জুন ১৬) কোম্পানির মোট ঘোষিত ডিভিডেন্ডের পরিমাণ ৭৫ শতাংশ ক্যাশ। ফিন্যান্সিয়াল অ্যাক্ট অনুযায়ী কোম্পানির অর্থবছর জুন ক্লোজিং হওয়ার কারণে ১৮ মাসের সভা করেছে কেপিসিএল।

আলোচিত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) ৯.৮২টাকা, শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ২৪.৬২ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ১৩.৬২ টাকা।

কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৪ ডিসেম্বর, সকাল ১১টায়, কৃষিবিদ ইনিস্টিটিউট, তেজগাঁও, ঢাকাতে অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৪ নভেম্বর।

ম্যাকসন স্পিনিং লিমিটেড

বিনিয়োগকারীদের ৩০ জুন, ২০১৬ সমাপ্ত অর্থবছরে হতাশ করে নো ডিভিডেন্ড ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের ম্যাকসন স্পিনিং লিমিটেড।

আলোচিত সময়ে ম্যাকসন স্পিনিংয়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩৯ পয়সা। আর শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ১৯ টাকা ৫০ পয়সা।

মেট্রো স্পিনিং লিমিটেড

বিনিয়োগকারীদের ৩০ জুন, ২০১৬ সমাপ্ত অর্থবছরে হতাশ করে নো ডিভিডেন্ড ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের মেট্রো স্পিনিং লিমিটেড।

আর মেট্রো স্পিনিংয়ের শেয়ার প্রতি আয় হয়েছে ০.১৮ পয়সা। আর শেয়ার প্রতি সম্পদ হয়েছে ১৬ টাকা ১২ পয়সা।

উল্লেখ্য, ম্যাকসন স্পিনিং সর্বশেষ ২০১৪ সমাপ্ত অর্থবছরে ৫ শতাংশ স্টক আর মেট্রো স্পিনিং ২০১৫ সমাপ্ত অর্থবছরে ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছিল।

মেঘনা কনডেন্স মিল্কের

৩০ জুন, ২০১৬ সমাপ্ত হিসাব বছরে মেঘনা কনডেন্স মিল্কের শেয়ার প্রতি লোকসান হয়েছে ১.৩৪৭ টাকা। শেয়ার প্রতি দায় হয়েছে ২৮.৯২ টাকা। বিনিয়োগকারীদের অনুমোদন নেয়ার জন্য কোম্পানিটি আগামী ২২ ডিসেম্বর সকাল সাড়ে ১০টায় ফেক্টরি প্রাঙ্গনে বার্ষিক সাধারণ সভা করবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৩০ নভেম্বর।

মেঘনা পেট ইন্ডাস্ট্রিজের 

একই সময়ে মেঘনা পেট ইন্ডাস্ট্রিজের শেয়ার প্রতি লোকসান হয়েছে ০.৩৯২ টাকা। শেয়ার প্রতি দায় হয়েছে ২.৮০ টাকা। কোম্পানিটির এজিএম ফেক্টরি প্রাঙ্গনে বেলা সাড়ে ১২ টায় অুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৩০ নভেম্বর।

সাফকো স্পিনিং মিলস লিমিটেড

যেখানে কোম্পানিটি প্রতিবছর অর্থাৎ ১২ মাসের জন্য ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়ে আসছিল সেখানে ১৮ মাসের (জানুয়ারি’১৫-জুন’১৬) মাত্র ৩ শতাংশ স্টক ডিভিডেন্ড দেয়ার ঘো্ষণা দিয়েছে বস্ত্রখাতের সাফকো স্পিনিং মিলস লিমিটেড। অর্থাৎ গত ২৭ এপ্রিল কোম্পানিটি ১২ মাসের জন্য যে ৩ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছিল সেটাই বলবৎ রাখার সিদ্ধান্ত নিয়েছে। আর এতে চরমভাবে হতাশ হয়েছেন বিনিয়োগকারীরা।

আলোচিত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি লোকসান ০.৬৮টাকা, শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ১৮.৬৪ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ৩.০৫ টাকা। এছাড়া বাড়তি ৬ মাসে কোম্পানির ইপিএস হয়েছে ০.১৭ টাকা, এনএভিপিএস ১৮.৬৪ টাকা এবং এনওসিএফপিএস হয়েছে ০.৪০ টাকা।

কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৬ নভেম্বর, সকাল ১১.৩০টায়, কোম্পানির কনফারেন্স হল, মাধবপুর,হবিগঞ্জে অনুষ্ঠিত হবে। উল্লেখ্য, কোম্পানির রেকর্ড ডেট ছিল ১৮ মে।

শেয়ারবাজারনিউজ/সো

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top