আর্থিক প্রতিবেদন প্রকাশে চার কোম্পানির গড়িমসি: বিএসইসির আইন ভঙ্গ

Arthik Protibadon Reportশেয়ারবাজার রিপোর্ট: নির্ধারিত সময় অতিবাহিত হলেও পুঁজিবাজারে তালিকাভুক্ত চার কোম্পানি তাদের প্রান্তিক আর্থিক প্রতিবেদন প্রকাশ করছে না। এতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্দেশনার অমান্য করা হচ্ছে। অন্যদিকে সঠিক সময়ে কোম্পানির কাছ থেকে কোম্পানির আয়-ব্যয়, মুনাফা ইত্যাদি সম্পর্কে বিনিয়োগকারীদের জানানো হচ্ছে না। এতে অল্পকিছু লোকের ফায়দা হাসিল হলেও বেশিরভাগ বিনিয়োগকারীদের তথ্য প্রদানের ক্ষেত্রে বঞ্চিত করা হচ্ছে।

তথ্যানুসন্ধানে জানা যায়, ২০১৬ সালের ৭ সেপ্টেম্বর বিএসইসির জারি করা নোটিফিকেশনের অনুচ্ছেদে বলা হয়েছে, লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি ছাড়া অন্যান্য ইস্যুয়ার কোম্পানিকে তাদের প্রথম প্রান্তিক আর্থিক প্রতিবেদন ৪৫ দিন এবং তৃতীয় প্রান্তিক আর্থিক প্রতিবেদন ৩০ দিনের মধ্যে কমিশন ও স্টক এক্সচেঞ্জে জমা দিতে হবে। অন্যদিকে লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির ক্ষেত্রে প্রথম প্রান্তিক ৯০ দিন এবং তৃতীয় প্রান্তিক ৩০ দিনের মধ্যে কমিশন ও উভয় স্টক এক্সচেঞ্জে জমা দিতে হবে।

প্রান্তিক প্রতিবেদন দাখিলে বিএসইসির এরকম নির্দেশনা থাকলেও তালিকাভুক্ত ৪ কোম্পানি সে নির্দেশনা উপেক্ষা করে চলেছে। কোম্পানিগুলো হলো: পদ্মা লাইফ ইন্স্যুরেন্স, স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স, ফ্যামিলিটেক্স এবং ডেল্টা ব্রাক হাউজিং লিমিটেড।

পদ্মা লাইফ ইন্স্যুরেন্সের বছর শেষ ডিসেম্বর মাসে, দ্বিতীয় প্রান্তিক সমাপ্ত হয়েছে ৩০শে জুন এবং তৃতীয় প্রান্তিক সমাপ্ত হয়েছে ৩০ সেপ্টেম্বর। এই ক্ষেত্রে কোম্পানিটির দ্বিতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন ৩০ জুলাই এবং তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন ৩০ অক্টোবরের মধ্যে প্রকাশ করার কথা থাকলেও কোম্পানিটি এখনো তা প্রকাশ করেনি।

একই ভাবে স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্সের বছর শেষ ডিসেম্বর মাস, প্রথম প্রান্তিক শেষ মার্চ মাসে, দ্বিতীয় প্রান্তিক শেষ জুন মাসে এবং তৃতীয় প্রান্তিক শেষ ৩০ সেপ্টম্বর। এই হিসেবে ‍কোম্পানির প্রতিবেদন প্রকাশের শেষ তারিখ গেছে গত যথাক্রমে ১৫ই মে, ৩০ জুন এবং ৩০ অক্টোবর। কিন্তু এখনো কোম্পানিটি তিন প্রান্তিক প্রতিবেদন জমা দেয়নি।

ফ্যামিলিটেক্সের বছর শেষ ডিসেম্বর মাসে। এর আগে কোম্পানিটি গত বছরের ১৭ নভেম্বর ৩১ ডিসেম্বর ২০১৫ সমাপ্ত অর্থ বছরের তৃতীয় প্রান্তিক অনীরিক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। এর পর কোম্পানিটির অর্থ বছর শেষ হয়ে এক বছর অতিক্রম করলেও কোন প্রকার প্রতিবেদন প্রকাশ করেনি। ৩১ ডিসেম্বর ২০১৫ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন প্রকাশও করেনি, ডিভিডেন্ড ও দেয়নি। এছাড়া কোম্পানিটি ৩১ মার্চ ২০১৬ সমাপ্ত প্রথম প্রান্তিক, ৩০ জুন ২০১৬ সমাপ্ত দ্বিতীয় প্রান্তিক এবং নির্ধারিত সময়ের মধ্যে ৩০ সেপ্টেম্বর ২০১৬ সমাপ্ত তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদনও প্রকাশ করেনি।

এমনকি আর্থিক খাতের কোম্পানি ডেল্টা ব্রাক হাউজিংয়ের বছর শেষ জুন মাসে এবং এর প্রথম প্রান্তিক সমাপ্ত হয়েছে ৩০ সেপ্টেম্বর। কোম্পানিটির প্রান্তিক প্রতিবেদন জমা দেয়ার সময় ৩০ অক্টোবর থাকলেও কোম্পানিটি তা এখনও প্রকাশ করেনি।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

One Comment;

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top