সপ্তাহজুড়ে ৫ কোম্পানির ডিভিডেন্ড ঘোষণা

Dividendশেয়ারবাজার রিপোর্ট: বিনিয়োগকারীদের জন্য সপ্তাহজুড়ে লভ্যাংশ ঘোষণা করেছে  পুঁজিবাজারে তালিকাভুক্ত পাঁচ কোম্পানি। এগুলো হলো: শাহ্জালাল ইসলামী ব্যাংক, ফার্স্ট ফিন্যান্স, ইসলামী ব্যাংক, উত্তরা ব্যাংক এবং ইসলামী ফাইন্যান্স লিমিটেড । তবে বরাবরের মতো এবারও শেয়ারহোল্ডারদের জন্য কোন লভ্যাংশ ঘোষণা করেনি আইসিবি ইসলামিক ব্যাংক।

৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত হিসাব বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে লভ্যাংশ ঘোষণা করেছে এসব কোম্পানির পরিচালনা পর্ষদ। তবে মুনাফায় ফিরতে ব্যর্থ হওয়ায় এবারও লভ্যাংশ দেয়নি আইসিবি ইসলামিক ব্যাংক।

শাহ্জালাল ইসলামী ব্যাংক

শাহ্জালাল ইসলামী ব্যাংক লিমিটেড শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর পুরোটাই নগদ লভ্যাংশ। আলোচিত বছরে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ .০২ টাকা। আর নেট এ্যাসেট ভ্যালু (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৫. ৯৫ টাকা।

ফার্স্ট ফাইন্যান্স

ফার্স্ট ফাইন্যান্স লিমিটেড শেয়ারহোল্ডারদের জন্য ৫ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। সমাপ্ত বছরে কোম্পানিটি শেয়ারপ্রতি আয় (ইপিএস) করেছে ০.৬৬ টাকা। আর নেট এ্যাসেট ভ্যালু (এনএভি) দাঁড়িয়েছে ১৩.৬৪ টাকা।

ইসলামী ব্যাংক

ইসলামী ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত বছরে ব্যাংকটি শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ২.৪৬ টাকা। আর শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হচ্ছে ২৮. ৯৩ টাকা।

উত্তরা ব্যাংক

উত্তরা ব্যাংক লিমিটেড শেয়ারহোল্ডারদের জন্য ২০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর পুরোটাই নগদ লভ্যাংশ। সমাপ্ত বছরে শেয়ারপ্রতি কনসোলিডেটেড আয় (ইপিএস) করেছে ৩.৫১ টাকা। আর নেট এ্যাসেট ভ্যালু (এনএভি) হয়েছে ৩০.৫৪ টাকা।

ইসলামী ফাইন্যান্স

এদিকে বিনিয়োগকারীদের জন্য  ১২ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে ইসলামী ফাইন্যান্স। এর মধ্যে ৮ শতাংশ ক্যাশ এবং ৪ শতাংশ স্টক ডিভিডেন্ড দেয়ার ঘোষণা দিয়েছে। বুধবার অনুষ্ঠিত এ কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয় বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

সমাপ্ত অর্থবছরে এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৬৬ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ (এনএভি) হয়েছে ১২.৯৮ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিপিএস) ২.৭০ টাকা।

আইসিবি ইসলামিক ব্যাংক

অন্যদিকে শেয়ারহোল্ডারদের জন্য কোনো লভ্যাংশ ঘোষণা করেনি আইসিবি ইসলামিক ব্যাংক। আলোচিত বছরে ব্যাংকটির শেয়ারপ্রতি লোকসান করেছে ৪৩ পয়সা। আর নেট এ্যাসেট ভ্যালু (এনএভি) দাঁড়িয়েছে ঋণাত্মক ১৪.৪৯ টাকায়।

শেয়ারবাজার/অ

আপনার মন্তব্য

Top