হতাশার তালিকায় ২৫ কোম্পানি

dse-cseশেয়ারবাজার রিপোর্ট: জুন ক্লোজিং কোম্পানিগুলোর মধ্যে ডিভিডেন্ড না দেয়ায় হতাশার তালিকায় রয়েছে ২৪টি কোম্পানি। এর মধ্যে ৩০ জুন ২০১৬ সমাপ্ত অর্থ বছরের জন্য এসব কোম্পানি ‘নো ডিভিডেন্ড’ ঘোষণা করেছে। এই ২৫টি কোম্পানির মধ্যে মুনাফায় থাকার পরও ডিভিডেন্ড ঘোষনা করেনি ৭টি কোম্পানি।

লাভে থেকেও যে ৮ কোম্পানি ডিভিডেন্ড ঘোষণা করেনি তার মধ্যে রয়েছে: আর এন স্পিনিং, মেট্রো স্পিনিং, ম্যাকসন স্পিনিং, লিগ্যাসি ফুটওয়্যার, সিনোবাংলা, খুলনা প্রিন্টিং, দেশবন্ধু পলিমার, অলটেক্স। এর মধ্যে মেট্রো স্পিনিংয়ের ইপিএস হয়েছে ০.১৮ টাকা, ম্যাকসন স্পিনিংয়ের ০.৩৯ টাকা, লিগ্যাসী ফুটওয়্যারের ০.৩৯ টাকা, সিনোবাংলার ০.৭১ টাকা, খুলনা প্রিন্টিংয়ের ০.৩৩ টাকা, দেশবন্ধু পলিমারের ০.১৯ টাকা, অলটেক্সের ইপিএস হয়েছে ০.৩৮ টাকা।

মুনাফায় থাকা সত্বেও কোনো প্রকার ডিভিডেন্ড না দিয়ে বিনিয়োগকারীদের বঞ্চিত করে চলেছে এসব কোম্পানি। বিনিয়োগকারীদের টাকায় ব্যবসা পরিচালনার মাধ্যমে মুনাফা করলেও তাদেরই অবহেলিত করে রাখা হচ্ছে। অন্যদিকে পরিচালনা পর্ষদ কোম্পানির টাকায় আরাম-আয়েশে জীবন-যাপন করছেন বলে অভিযোগ উঠেছে।

এদিকে যেসব কোম্পানি যেসব ডিভিডেন্ড ঘোষণা করেনি তার মধ্যে রয়েছে সমতা লেদার, ঢাকা ডাইং, ইনফরমেশন সার্ভিস, সাভার রিফ্যাক্টরীজ, মেঘনা পেট, মেঘনা কনডেন্সড মিল্ক, ঝিল বাংলা সুগার, শ্যামপুর সুগার, ইমাম বাটন, বিডি ওয়েল্ডিং, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, দুলামিয়া কটন, শাইনপুকুর সিরামিক, রহিমা ফুড, বিডি সার্ভিস, বিচ হ্যাচারী এবং কেএন্ডকিউ।

এসব কোম্পানির মধ্যে, সমতা লেদারের শেয়ারপ্রতি লোকসান হয়েছে ০.০৬ টাকা, ঢাকা ডাইংয়ের ৩.৩০ টাকা, ইনফরমেশন সার্ভিসের ০.৭৩ টাকা, সাভার রিফ্যাক্টরীজের ১.৯৮ শতাংশ, মেঘনা পেটের ০.৩৯ টাকা, মেঘনা কনডেন্সড মিল্কের ১.৩৫ টাকা, ঝিল বাংলা সুগারের ৬২.৫৬ টাকা, শ্যামপুর সুগারের ৬৯.৭৬ টাকা, ইমাম বাটনের ১ টাকা, বিডি ওয়েল্ডিংয়ের ৩.৫০ টাকা, সুহৃদ ইন্ডাস্ট্রিজের ০.০৪ টাকা, দুলামিয়া কটনের ২.৯৩ টাকা, শাইনপুকুর সিরামিকের ০.২২ টাকা, রহিমা ফুডের ০.৬৬ টাকা, বিডি সার্ভিসের ৫.১০ টাকা, বিচ হ্যাচারীর ০.৫৩ টাকা এবং কেএন্ডকিউ’র শেয়ারপ্রতি লোকসান হয়েছে ০.০২ টাকা।

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মন্তব্য

Top