মূল মার্কেটে ফিরতে একধাপ এগিয়ে ১৪ কোম্পানি

OTC_SharebazarNews_ওটিসিশেয়ারবাজার রিপোর্ট: ওভার দ্যা কাউন্টার (ওটিসি) মার্কেটে থাকা ১৪টি কোম্পানি মূল মার্কেটে ফিরতে একধাপ এগিয়েছে। দেশের শেয়ারবাজারে তালিকাভুক্ত এসব কোম্পানি তাদের অধিকাংশ কাগজের শেয়ার ইলেকট্রনিক শেয়ারে রুপান্তর অর্থাৎ ডিমেট প্রক্রিয়া সম্পন্ন করেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্রমতে কোম্পানিগুলো হল: আলিফ ইন্ডাষ্ট্রিজ , আলফা টোব্যাকো, এ্যাপেক্স উইভিং, ঢাকা ফিশারিজ, হিমাদ্রী লিমিটেড, লেক্সকো লিমিটেড, মুন্নু ফেব্রিক্স, নিলয় সিমেন্ট, পেপার প্রসেসিং, রহমান কেমিক্যালস, সোনালি পেপার, তমিজউদ্দিন টেক্সটাইল, ওয়ান্ডারল্যান্ড টয়েস এবং বাংলাদেশ মনোস্পুল পেপার।

ধারণা করা হচ্ছে এসব কোম্পানি ওটিসি মার্কেট থেকে মূল মার্কেটে ফিরে আসার জন্যেই তাদের শেয়ার ডিমেট সম্পন্ন করেছে। এসব কোম্পানির মধ্যে আলিফ ইন্ডাষ্ট্রিজ, নিলয় সিমেন্ট, সোনালী পেপার এবং তমিজউদ্দিন টেক্সটইল গত কয়েক বছর ধরে নিয়মিত ডিভিডেন্ড দিয়ে যাচ্ছে।

এছাড়া হিমাদ্রী লিমিটেড টানা ৬ বছর ১২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়ে ২০১৫ সালে নো ডিভিডেন্ড দেয়। পেপার প্রসেসিং টানা ১০ বছর পর ২০১৩ সালে ১০ শতাংশ ক্যাশ এবং ২০১৪ সালে ১২ শতাংশ স্টক ডিভিডেন্ড দেয়, এরপর ২০১৫ সালে কোন ডিভিডেন্ড দেয়নি। বাংলাদেশ মনোস্পুল পেপার টানা ১০ বছর কোন ডিভিডেন্ড না দিয়ে ২০১৪ সালে ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড দেয় এবং ২০১৫ সালে কোন ডিভিডেন্ড দেয়নি।

এর আগে, ২০১৩ সালের প্রথম দিকে শেয়ারবাজারের তালিকাভুক্ত ওটিসি মার্কেটের কোম্পানিগুলোর গতি ফেরানোর উদ্যোগ নেয় এ খাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। তৎকালীন সময়ে এ লক্ষ্যে ৪ সদস্যের একটি কমিটিও গঠন করা হয়েছিল। গঠিত কমিটির সদস্যরা হলেন: তৎকালীন বিএসইসির নির্বাহী পরিচালক ফরহাদ আহমেদ (আহ্বায়ক), নির্বাহী পরিচালক এটিএম তারিক্কুজ্জামান, নির্বাহী পরিচালক আনোয়ারুল ইসলাম এবং পরিচালক মাহাবুবুল আলম (সদস্য সচিব)।

তখন এ কমিটি খসড়া তালিকাসহ ওটিসির উন্নয়নে করণীয় সম্পর্কিত একটি প্রতিবেদন তৈরি করে কমিশনে জমা দেয়। যেখানে দেশের দুই স্টক এক্সচেঞ্জ ডিএসই ও সিএসইর পক্ষ থেকেও মতামত নেওয়া হয়। কিন্তু দীর্ঘদিন অতিবাহিত হলেও এ ব্যাপারে কোনো চূড়ান্ত নির্দেশনা দেয়নি নিয়ন্ত্রক সংস্থা। ফলে বিএসইসির সিদ্ধান্তের অপেক্ষায় রয়েছে সংশ্লিষ্ট সকলেই।

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top