ডিভিডেন্ডকে কেন্দ্র করে লেনদেনে গতি

volacity-nov16শেয়ারবাজার রিপোর্ট: দেশের শেয়ারবাজারে বাড়ছে লেনেদেনের গতি। গত বছরের তুলনায় মাসিক গড় হিসেবে বেড়েছে লেনদেনের গতি। গত বছরের (২০১৫) মাসিক গড় লেনদেনের গতি ছিল ৩৮.১৪ শতাংশ, যা চলতি বছরে ২.১৭ শতাংশ বেড়ে দাড়িয়েছে ৪০.৩১ শতাংশে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, চলতি মাসে (নভেম্বর’১৬) ১২১টি কোম্পানির এজিএম সংক্রান্ত রেকর্ড ডেট রয়েছে। এই রেকর্ড ডেটের দিনে যাদের কাছে শেয়ার থাকবে তারাই মূলত নির্দিস্ট কোম্পানির ডিভিডেন্ড ভোগ করতে পারবেন। এই আশায় অনেকেই বিভিন্ন কোম্পানিতে অনেক মৌসুমী বিনিয়োগকারীরা রেকর্ড ডেটের আগের মাসে বা তার কিছুদিন আগে বিনিয়োগ করে থাকেন। যার ফলে বছরের এই সময় (অক্টোবর-নভেম্বর মাসে) লেনদেনের গতি একটু বেশি থাকে। এখনো তার বিপরীত নয়।

গত বছর (২০১৫) জানুয়ারিতে বাজারে লেনদেনের গতি ছিল ২৫.৩৩ শতাংশ, ফেব্রুয়ারিতে ছিল ২৪.০৩ শতাংশ, মার্চে ছিল ২৮.২২ শতাংশ, এপ্রিলে ছিল ৩৩.৮২ শতাংশ, মে’তে ছিল ৫৭.৭২ শতাংশ, জুনে ছিল ৪৪.৯৪ শতাংশ, জুলাই’তে ছিল ৪১.৮৫ শতাংশ, আগস্টে ছিল ৫৫.২৭ শতাংশ, সেপ্টেম্বরে ছিল ৩৫.৫৯ শতাংশ, অক্টোবরে ছিল ৩৩.২৫ শতাংশ, নভেম্বরে ছিল ৩৫.৪৯ শতাংশ এবং ডিসেম্বরে ছিল ৪২.১৮ শতাংশ।

অন্যদিকে চলতি বছরের (২০১৬) জানুয়ারিতে লেনদেনের গতি ছিল ৫২.৬০ শতাংশ, ফেব্রুয়ারিতে ছিল ৪০.২৩ শতাংশ, মার্চে ছিল ৩৮.৮৬ শতাংশ, এপ্রিলে ছিল ৩৭.০৩ শতাংশ, মে মাসে ছিল ৩৮.৪৭ শতাংশ, জুনে ছিল ৩৭.১৮ শতাংশ, জুলাই’তে ছিল ২৯.৫৮ শতাংশ, আগস্টে ৪৩.৫৭ শতাংশ, সেপ্টেম্বরে ৩৮.১৬ শতাংশ এবং অক্টোবরে লেনদেনের গতি হয়েছে ৪৭.৪২ শতাংশ।

বিশ্লেষনে দেখা গেছে, ২০১৫ সালের ১২ মাসে মোট লেনদেনের গতি ছিল ৪৫৭.৬৯ শতাংশ এবং প্রতি মাসে গড়ে ছিল ৩৮.১৪ শতাংশ। এবং ২০১৬ সালের অক্টোবর পর্যন্ত (১০ মাসে) মোট লেনদেনের গতির পরিমান দাড়িয়েছে ৪০৩.১০ শতাংশ এবং প্রতি মাসে যা গড়ে হয় ৪০.৩১ শতাংশ। সেই হিসেবে গত বছরের তুলনায় প্রতি মাসে গড়ে লেনদেনের গতি বেড়েছে ২.১৭ শতাংশ।

উল্লেখ্য, চলতি বছরের (২০১৬) নভেম্বর মাসে যেসব কোম্পানির এজিএম এবং ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড আছে তার মধ্যে রয়েছে বেক্সিমকো ফার্মা, ম্যারিকো, এসিআই, এএফসি এগ্রো, আর্গন ডেনিমস, ইভিন্স টেক্সটাইল, ফারইস্ট নিটিং, প্রিমিয়ার সিমেন্ট, রিজেন্ট টেক্সটইল, আইটিসি, মবিল যমুনা, জিল বাংলা সুগার, শ্যামপুর সুগার, রেনউইক যজ্ঞেশ্বর, পেনিনসুলা, আরামিট লিমিটেড, আরামিট সিমেন্ট, হাক্কানী পাল্প, বিডি ওয়েল্ডিং, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, প্যারামাউন্ট টেক্সটাইল, মুন্নু জুট, মুন্নু সিরামিক, সেন্ট্রাল ফার্মা, এমআই সিমেন্ট, হা-ওয়েল টেক্সটাইল, স্কয়ার ফার্মা, জিপিএইচ ইস্পাত, আরএসআরএম স্টিল, খুলনা পাওয়ার, লংকা বাংলা পাওয়ার, কনফিডেন্স সিমেন্ট, লাফার্জ সুরমা সিমেন্ট, শমরিতা হাসপাতাল, এনভয় টেক্সটাইল, আমান ফিড, এএমসিএল প্রাণ, রংপুর ফাউন্ড্রি, গ্লোবাল হ্যাভী কেমিক্যাল, বেঙ্গল উইন্ডসর, ইয়াকিন পলিমার, ন্যাশনাল পলিমার, বিডি অটোকার্স, ইনফর্মেশন সার্ভিস, মিরাকেল ইন্ডাস্ট্রিজ, ফাইন ফুডস, ন্যাশনাল টিউবস, জুট স্পিনার্স, ডোরিন পাওয়ার, সাইফ পাওয়ারটেক, নর্দান জুট, মেট্রো স্পিনিং, সায়হাম কটন, সায়হাম টেক্সটাইল, কোহিনূর কেমিক্যাল, ওরিয়ন ইনফিউশন, মতিন স্পিনিং, আনলিমা ইয়ার্ন, আমরা টেক, বিবিএস, ইফাদ অটোস, জাহিন স্পিনিং, ডেল্টা স্পিনার্স, মেঘনা সিমেন্ট, সিএনএ টেক্সটাইল, বিআইএফসি, ফু-ওয়াং সিরামিক, দুলামিয়া কটন, ফু-ওয়াং ফুডস, খান ব্রাদার্স, দেশবন্ধু পলিমার, জিকিউ বলপেন, ডেফোডিল কম্পিউটার্স, মেঘনা কনডেন্সড মিল্ক, এ্যাপোলো ইস্পাত, এ্যাপেক্স ফুডস, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, অলটেক্স, রহিমা ফুড, ইউনিক হোটেল, অলিম্পিক এক্সেসরিজ, এ্যাপেক্স স্পিনিং, বারাকা পাওয়ার, আফতাব অটো, তুংহাই নিটিং, সমতা লেদার, এটলাস বাংলাদেশ, সোনালী আঁশ, ওসমানিয়া গ্লাস, জেএমআই সিরিঞ্জ, আইসিবি, ইমাম বাটন, স্ট্যান্ডার্ড সিরামিক, গোল্ডেন সন, বিডি কম, রহিম টেক্সটাইল, মালেক স্পিনিং, তিতাস গ্যাস, মডার্ন ডাইং, লিবরা ইনফিউশন, সিভিও পেট্রোকেমিক্যাল, বিকন ফার্মা, দেশ গার্মেন্টস, জাহিনটেক্স, হামিদ ফেব্রিক্স, অগ্নি সিস্টেমস, বিচ হ্যাচারী, কেএন্ডকিউ, রেকিট বেনকিজার, গোল্ডেন হার্ভেস্ট, বিডি সার্ভিস, ঢাকা ডাইং, খুলনা প্রিন্টিং, প্রাইম টেক্সটাইল, এস আলম কোল্ড রোল্ড, ডেস্কো, সাভার রিফ্যাক্টরীজ, আনোয়ার গ্যালভানাইজিং, সিনোবাংলা, লিগ্যাসী ফুটওয়্যার এবং এইচ আর টেক্সটাইল।

শেয়ারবাজারনিউজ/রু

Tags , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , ,

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top