সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় চলছে লেনদেন

price_up_sharebazarnewsশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় চলছে লেনদেন। এইদিন শুরু থেকেই ক্রয় চাপে টানা বাড়তে থাকে সূচক। আর এর মাত্রাও তুলনামূলকভাবে কিছুটা বেশী। বৃহস্পতিবার লেনদেন শুরুর প্রথম দেড় ঘন্টায় সূচকের পাশাপাশি বেড়েছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন রয়েছে আগের দিনের তুলনায় কিছুটা গতি। আলোচিত সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে প্রায় ২৭৫ কোটি টাকা। এদিকে আজ ডিএসইর প্রধান সূচক ৪৭০০ পয়েন্ট অতিক্রম করেছে।

আজ বৃহস্পতিবার ৩১টি কোম্পানির লেনদেন রেকর্ড ডেটের কারণে স্থগিত রয়েছে। কিন্তু তার কোন প্রভাব পরেনি বাজারে। কেননা বিনিয়োগকারীরা মুনাফায় থাকা কোম্পানিগুলোর পাশাপাশি ভালো মৌলভিত্তি সম্পন্ন সেক্টরের দিকে ঝুঁকছেন। যার ইতিবাচক প্রভাব বাজারে পড়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বিশ্লেষণে দেখা গেছে, বৃহস্পতিবার দুপুর ১২টায় ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৭০৭ পয়েন্টে। ডিএসইর শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১২৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৬০ পয়েন্টে। এসময় লেনদেন হওয়া ২৭২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৯টি, দর কমেছে ৭০টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের। এ সময় টাকার অংকে লেনদেন হয়েছে ২৭২ কোটি ২২ লাখ ৯৮ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ বুধবার দুপুর ১২টায় ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৬৮০ পয়েন্টে। ডিএসইর শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১১১৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৭৫৫ পয়েন্টে। এসময় টাকার অংকে লেনদেন হয়েছিলো ২৩৫ কোটি ২৫ লাখ ৫৪ হাজার টাকা।

এদিকে, দুপুর ১২ টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সার্বিক সূচক আগের দিনের চেয়ে ৭৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৪৪৬৫ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ১৭৩টি কোম্পানি ও মিউচ্যয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৩টির, দর কমেছে ৫৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের দর। যা টাকার অংকে ১৪ কোটি ৬৯ লাখ ৬৪ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top