সফল বিনিয়োগ দু’টি ভিত্তির ওপর নির্ভর করে- বিল গ্রস

grossউইলিয়াম হান্ট ‘বিল’ গ্রস যাকে বিশ্বের নেতৃত্বস্থানীয় বন্ড ফান্ড ম্যানেজার হিসেবে “বন্ড রাজা” নামে বিবেচনা করা হয়। গ্রস ছিলেন পিমকো বন্ড ফান্ডের ব্যবস্থাপনা পরিচালক। বন্ড এবং পোর্টফোলিও বিশ্লেষণ অগ্রগতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখার কারনে ১৯৬৬ সালে ফিক্সড ইনকাম এনালিস্ট সোসাইটি Inc. বিভাগ (FIASI এর পক্ষ থেকে হল অফ দ্য ফেমে তাকে প্রথম পোর্টফোলিও ম্যানেজার হিসেবে অভিষিক্ত করা হয়। গ্রস এজন্য বিখ্যাত যে, তাঁর বিনিয়োগ বৈশিষ্ট্যগুলোর মধ্যে অন্যতম হচ্ছে নির্দ্বিধায় বাজারের দিকনির্দেশনা পরিবর্তন করতে পেরেছিলেন। জুলাই ২০০৫ সাল, ‘SmartMoney.com’ এ বুলকের তথ্য অনুযায়ী,“ গ্রস বাজার পরিস্থিতির সাথে নিজেকে খাপ খাইয়ে নিতে পারেন নি- তিনি এর পরিবর্তন করেছিলেন।” তার মতামত হচ্ছে- দক্ষ বিনিয়োগকারীরা বন্ড মার্কেটকে অনুসরন করবে এবং বিশ্বব্যাপী জনসাধারণ বিনিয়োগ করবে। ২০১৪ সালের সেপ্টেম্বর পর্যন্ত তিনি প্যাসিফিক ইনভেষ্টমেন্ট ম্যানেজমেন্ট কোম্পানির (পিমকো) ব্যবস্থাপনা পরিচালক এবং চীফ ইনভেস্টমেন্ট অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন।

ব্যাক্তিগত পরিচিতি:

১৯৪৪ সালে ওহিওর মিডলটাউনে উইলিয়াম এইচ. গ্রস জন্মগ্রহন করেন।১৯৬৬ সালে গ্রস ডিউক বিশ্ববিদ্যালয় থেকে মনোবিজ্ঞানের ওপর স্নাতক ডিগ্রী লাভ করেন। স্নাতকের পরই তিনি ভিয়েতনামের উপকূলে নৌ অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন। সামরিক বাহিনীর ছেড়ে গ্রস স্কুলের ব্যবসা এবং সেখান থেকেই ১৯৭১ সালে লস এঞ্জেলসের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ ডিগ্রী লাভ করেন। ১৯৭১ থেকে ১৯৭৬ সাল পর্যন্ত প্যাসিফিক মিউচ্যুয়াল লাইফ কোম্পানিতে ইনভেস্টমেন্ট এনালিস্ট হিসেবে দায়িত্ব পালন করায় প্রমানপ্রত্র হিসেবে ফাইন্যান্সিয়াল এনালিস্ট নামক সনদপত্র গ্রহন করেন। সর্বশেষ তিনি প্যাসিফিক মিউচ্যুয়ালে ১৯৭৬ থেকে ১৯৭৮ সাল পর্যন্ত একটি নির্দিষ্ট আয়ের সিকিউরিটিজে সহকারী ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। এরপরই গ্রস পৃথিবীর সর্ববৃহৎ নির্দিষ্ট আয়ের ম্যানেজমেন্ট ফার্ম প্যাসিফিক ইনভেস্টমেন্ট ম্যানেজমেন্ট কোম্পানি (PIMCO) প্রতিষ্ঠা করেন। আর এই প্রতিষ্ঠানে তিনি ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান ইনভেস্টমেন্ট কর্মকর্তা হিসেবে ২০১৪ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেছিলেন। gross-2

বিনিয়োগের কৌশল:

২০০৫ সালে অক্টোবর মাসে MarketThoughts.com সম্পাদক হেনরি কে বিল গ্রসকে উদ্দেশ্য করে বলেছিলেন-“গ্রস বিশ্বাস করে যে, সফল বিনিয়োগ দীর্ঘমেয়াদের দুটি ভিত্তির ওপর নির্ভর করে-স্পষ্টভাষী এবং ধর্মনিরপেক্ষ দৃষ্টিভঙ্গি এবং সময়ের সাথে একটি সঠিক কাঠামোগত পোর্টফোলিও সংযোজন।” গ্রস বর্ননা করেছেন যে, বিনিয়োগের জন্য এটি উপযোগী ধারনার পূর্বাভাস হচ্ছে একজন বিনিয়োগকারী পাঁচ বছরের জন্য লোভ এবং আবেগকে পরিহার করার পাশাপাশি যেকোনো বিপর্যয় এড়িয়ে দীর্ঘমেয়াদে বিনিয়োগ করার চিন্তা করা। তিনি স্পষ্টভাবে বর্ননা করেছেন যে, অসঙ্গতিপূর্ন মার্কেটে বিনিয়োগকারী কিংবা ম্যানেজমেন্ট ফার্ম এ ধরনের আবেগের কারণে অনেক সময় ভুল জিনিস কিনে ফেলতে পারে। গ্রস যুক্তি দিয়ে প্রমান করেছিলেন যে, যারা বিনিয়োগের সমীকরণ করতে পারেনা তারাই ব্যর্থ বিনিয়োগকারী এবং তারা কখনোই বিচক্ষণ বিনিয়োগকারীদের মতো সম্পদ বরাদ্দ, বৈচিত্রতা,  রিটার্ন পরিমাপ এবং বিনিয়োগের খরচ এসব বিষয়ে ঝুঁকি নেওয়ার কথা কল্পনাই করতে পারেনা।”

gross-4প্রকাশনা সমূহ:   “Bill Gross On Investing”by William H. Gross (1998)

  • “Everything You’ve Heard About Investing Is Wrong!: How To Profit In The Coming Post-Bull Markets” by William H. Gross(1997).
  • “Bond King: Investment Secrets From PIMC’s Bill Gross” by Timothy Middleton,(2004).

উদ্ধৃত বানীসমূহ:

০১. অর্থ বিনিয়োগের সবচেয়ে উত্তম সিদ্ধান্ত হচ্ছে উপযুক্ত ব্যক্তি বা প্রতিষ্ঠান খুঁজে বের করা যাদের মাধ্যমে অর্থ বিনিয়োগ করা যায়।

০২.“পোর্টফলিও ম্যানেজমেন্ট – এর দোহাই দিয়ে অনেক ভাল শেয়ারে সামান্য টাকা বিনিয়োগ করা বোকামি”

gross-3০৩.কোম্পানি, সেক্টর, মার্কেট সব কিছু যাচাই করার পর যদি দেখেন যে, একটি কোম্পানির শেয়ার আসলেই অনেক সম্ভাবনাময়, তাহলে কেন এই শেয়ারে অল্প টাকা বিনিয়োগ করবেন? আর বাকি টাকা ফেলে রাখবেন (অথবা সাধারণ কোম্পানিতে বিনিয়োগ করবেন? ব্যবসায় রিস্ক আছে, থাকবে। কিন্তু তাই বলে অনেক ভাল সুযোগ হাতছাড়া করা উচিৎ না। আপনি আপনার টাকার অর্ধেক পরিমাণ একটি অনেক সম্ভাবনাময় শেয়ারে বিনিয়োগ করতে পারেন।

শেয়ারবাজারনিউজ/মা/ম.সা

আপনার মন্তব্য

Top