আজ: শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১ইং, ১৮ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৭শে রবিউস সানি, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

৩০ মার্চ ২০১৫, সোমবার |



kidarkar

সন্ধানী লাইফ গ্রোথ ফান্ডের লেনদেন শুরু মঙ্গলবার

mfশেয়ারবাজার রিপোর্ট: এশিয়ান টাইগার সন্ধানী লাইফ গ্রোথ ফান্ডের ইউনিট লেনদেন শুরু মঙ্গলবার। এদিন সকাল সাড়ে ১০টায় দেশের উভয় শেয়ারবাজারে আনুষ্ঠানিকভাবে শুরু হবে এ ফান্ডটির লেনদেন।  ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

‘এ’ ক্যাটাগরির আওতায় লেনদেন শুরু করা এশিয়ান গ্রোথ ফান্ডের ডিএসই ও সিএসই ট্রেডিং কোড-ATCSLGF এবং ডিএসইতে কোম্পানি কোড-১২১৯৫। আর সিএসইর কোম্পানি কোড- ২১০৪৪।

এদিকে ২৫ মার্চ ২০১৫ তারিখের হিসেবে এই ফান্ডের নেট অ্যাসেট ভ্যালু দাঁড়িয়েছে ১১.৯৩ টাকা । আর এই ফান্ডের ক্রয় মূল্য ১০ টাকার ভিত্তিতে বাজার মূল্য নির্ধারণ করা হয়েছে ১১.৯১ টাকা। আলোচিত সময়ে এশিয়ান টাইগারের মোট সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ৭২ কোটি ২৮ লাখ ২৮ হাজার ৯৫৩ টাকা।

জানা যায়, সন্ধানী লাইফ গ্রোথ ফান্ডে ৬০ কোটি টাকার পাবলিক অফারিংয়ের বিপরীতে আবেদনকারীদের কাছ থেকে মোট ২০ কোটি ৭৪ লাখ ৬৫ হাজার টাকার আবেদন জমা পড়ে। এর মধ্যে সাধারণ বিনিয়োগকারীরা দিয়েছেন ১০ কোটি ২ লাখ ৭৫ হাজার টাকা, ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীরা ১ কোটি ৬৯ লাখ ৬৫ হাজার টাকা, প্রবাসী বিনিয়োগকারীরা ২ লাখ ২৫ হাজার টাকা এবং মিউচ্যুয়ার ফান্ডে জমা পড়েছে ৯ কোটি টাকার আবেদন।

এ ফান্ডে আবেদন গ্রহণ ১১ জানুয়ারি শুরু হয়ে শেষ হয় ১৫ জানুয়ারি। তবে প্রবাসী বিনিয়োগকারীদের জন্য এ সুযোগ ছিলো ২৪ জানুয়ারি পর্যন্ত।

উল্লেখ্য, পাবলিক অফারিংয়ে প্রয়োজনীয় পরিমান আবেদন জমা না পড়ায় এখন এ ফান্ডটি ১০০ কোটি টাকার পরিবর্তে ৬০ কোটি টাকার ফান্ড হিসেবে পরিচালিত হয়। ফান্ডটি ১০ টাকা অভিহিত মূল্যে ১০ কোটি ইউনিট ইস্যু করেছে। এর মার্কেট লট ৫০০টি ইউনিটে। ফান্ডটি ১০ বছর মেয়াদী।

২০১৪ সালের ৩০ জুন শেষ হওয়া অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী এশিয়ান টাইগার সন্ধানী লাইফ গ্রোথ ফান্ডের প্রতি ইউনিটের নিট সম্পদমূল্য বাজারদর অনুযায়ী ১৪.১২ টাকা।

ফান্ডটির উদ্যোক্তা সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড এবং ট্রাস্টি বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড (বিজিআইসি)।

গত বছরের ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে এশিয়ান টাইগার সন্ধানী লাইফ গ্রোথ ফান্ডের আইপিও অনুমোদন দেয় বাংলাদেশে সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

এর আগে নির্ধারিত সময়ে প্রস্তাব জমা দিতে ব্যর্থ হওয়ায় কমিশনের ৪৯৯তম সভায় এর নিবন্ধন বাতিল করা হয়। আর কমিশনের ৩৬২তম সভায় সন্ধানী লাইফ গ্রোথ ফান্ডের নিবন্ধন দেওয়া হয়েছিল।

 

শেয়ারবাজার/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.