ব্যাংকের বিনিয়োগেই মন্দাভাব কাটবে

share_bazarশেয়ারবাজার রিপোর্ট: ব্যাংকের বিনিয়োগের শর্ত (এক্সপোজার লিমিট) শিথিল এবং তালিকাভুক্ত কোম্পানিতে বিনিয়োগে আলাদা নীতিমালা হলে পুঁজিবাজার মন্দাভাব কেটে গিয়ে পরিস্থিতি স্বাভাবিক হবে বলে মনে করছেন আইসিবি’র ব্যবস্থাপনা পরিচালক মো. ফায়েকুজ্জামান।

৩০ মার্চ সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) কার্যালয়ে ডিএসই’র ব্রোকার্স এ্যাসোসিয়েশনের উদ্যোগে আয়োজিত পুঁজিবাজার সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠনের সমন্বয় সভাশেষে তিনি এ কথা বলেন।

ফায়েকুজ্জামান বলেন, পুঁজিবাজারে ব্যাংকগুলোর বিনিয়োগের এক্সপোজার লিমিট নিয়ে কিছু আইনি জটিলতা রয়েছে। এ সমস্যা সমাধানে প্রয়োজনে বাংলাদেশ ব্যাংক ও বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সাথে আলোচনা করা হবে।

পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগের বিষয়ে এ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) মতামত তুলে ধরে ডিএসইর ব্রোকার্স এ্যাসোসিয়েশনের সভাপতি আহসানুল ইসলাম টিটু বলেন, পরিশোধিত মূলধনের ২৫ শতাংশের বেশি বিনিয়োগে নিষেধাজ্ঞা থাকায় সক্ষমতা থাকা সত্ত্বেও অনেকগুলো ব্যাংক পুঁজিবাজারে নতুন বিনিয়োগ করতে পারছে না। তালিকাভুক্ত এবং অ-তালিকাভুক্ত কোম্পানির বিনিয়োগকে ব্যাংকগুলোর পুঁজিবাজারের বিনিয়োগ হিসাবে বিবেচনা করা হয়। কিন্তু শুধুমাত্র তালিকাভুক্ত কোম্পানির শেয়ারে বিনিয়োগকে পুঁজিবাজারে বিনিয়োগ হিসাবে বিবেচনা করলে ব্যাংকগুলোর বিনিয়োগ আরও বাড়বে। তাই কেন্দ্রীয় ব্যাংকের নীতিমালায় পরিবর্তন এনে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির শেয়ারে ব্যাংকের বিনিয়োগকে আলাদাভাবে সংজ্ঞায়িত করার প্রস্তাব দিবে এবিবি।

তিনি আরো বলেন, ব্যাংকের বিনিয়োগ সীমায় শিথিলতা আনলে বর্তমান পুঁজিবাজারে যে পতন চলছে তা কাটিয়ে উঠা সম্ভব। তাছাড়া এতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরাও পুঁজিবাজারে সক্রিয় হবে।

সভায় ডিএসই ব্রোকার্স এ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি আহসানুল ইসলাম টিটু, এ্যাসোসিয়েশন অব এ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানির চেয়ারম্যান ও আইসিবি’র ব্যবস্থাপনা পরিচালক মো. ফায়েকুজ্জামান, বাংলাদেশ ইন্স্যুরেন্স এ্যাসোসিয়েশনের (বিআইএ) সভাপতি শেখ কবির হোসেন, এ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) সভাপতি আলী রেজা ইফতেখার, বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সহ-সভাপতি মো. মনিরুজ্জামান ও বাংলাদেশ লিজিং এ্যান্ড ফিন্যান্স কোম্পানিজ এ্যাসোসিয়েশনের সভাপতি মো. আসাদ খান উপস্থিত ছিলেন।

 

শেয়ারবাজারনিউজ/তু/অ

আপনার মন্তব্য

Top