আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৭ নভেম্বর ২০১৬, রবিবার |

kidarkar

ডিএসই’র স্ট্র্যাটেজিক পার্টনার হচ্ছে না দেশীয় কোন প্রতিষ্ঠান: সময় বাড়ানোর আবেদন করবে সিএসই

dse-cseশেয়ারবাজার রিপোর্ট: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) স্ট্র্যাটেজিক পার্টনার বা কৌশলগত বিনিয়োগকারীর সাথে যথা সময়ে চুক্তিতে আবদ্ধ হতে পারবে। তবে ডিএসই’র স্ট্র্যাটেজিক পার্টনার হিসেবে আগ্রহী দেশীয় কোম্পানিগুলোর মধ্যে কেউ হচ্ছে না এ বিনিয়োগকারী।

ডিমিউচ্যুয়ালাইজেশন আইন অনুযায়ী দেশের স্টক এক্সচেঞ্জগুলোকে কৌশলগত বিনিয়োগকারীর কাছে তাদের সংরক্ষিত ২৫ শতাংশ শেয়ার বিক্রি করতে হবে। ২০১৩ সালে কার্যকর হওয়া এ আইন অনুযায়ী ৩ বছরের মধ্যে দেশের উভয় স্টক এক্সচেঞ্জকে স্ট্র্যাটেজিক ইনভেস্টর (কৌশলগত বিনিয়োগকারী) খুঁজে বের করতে হবে, আর তার মেয়াদ শেষ হবে চলতি বছরের ডিসেম্বরে।

আর তাই স্ট্রাটেজিক পার্টনারের দরপত্র আবেদনের জন্য ১৫ নভেম্বর পর্যন্ত তারিখ নির্ধারণ করেছিল ডিএসই। সে অনুযায়ী ক্রেতা হিসেবে দেশীয় কোম্পানিগুলোকে বাদ দিয়ে বিদেশী কোন এক কোম্পানিকে করা হচ্ছে ডিএসই’র স্ট্র্যাটেজিক পার্টনার। এ বিষয়টির সত্যতা স্বীকার করে শেয়ারবাজার নিউজ ডট কমকে ডিএসই’র সাবেক প্রেসিডেন্ট এবং বর্তমান পরিচালক রকিবুর রহমান বলেন, যথা সময়ের মধ্যে আমরা স্ট্র্যাটেজিক পার্টনারের সাথে চুক্তিবদ্ধ হয়ে যাব। তবে দেশীয় কোন কোম্পানি বা সংস্থা হচ্ছে না আমাদের স্ট্র্যাটেজিক পার্টনার।

তিনি বলেন, স্ট্র্যাটেজিক পার্টনার আমাদের দেশের বাইরের হওয়ার কারণে ডিএসই অনেক সুবিধা পাবে। যেমন: স্টক এক্সচেঞ্জ পরিচালনাগত বিভিন্ন ধরনের উদ্ভাবনী কৌশল পাওয়া যাবে। সবচেয়ে বড় কথা হচ্ছে দেশের শেয়ারবাজার সম্পর্কে বিনিয়োগকারীদের আস্থার সংকট অনেকটাই দূর হবে। সেই সাথে আমরা বিশ্বের স্টক এক্সচেঞ্জগুলোর সাথে তাল মিলিয়ে অনেক দূর এগিয়ে যেতে পারব।

উল্লেখ্য, এখন পর্যন্ত আগ্রহ প্রকাশ করা বিদেশি প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে- ব্রামার্স অ্যান্ড পার্টনার্স, নাসডাক, বিশ্বব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান আইএফসি, সিডিসি, জার্মান সরকারের মালিকানাধীন ব্যাংক কেএফডব্লিউ, যুক্তরাজ্যভিত্তিক সম্পদ ব্যবস্থাপক কিংসওয়ে ক্যাপিটাল, ইসলামি ডেভেলপমেন্ট ব্যাংকের সহযোগী ইসলামি করপোরেশন ফর ডেভেলপমেন্ট(আইসিডি), সম্পদ ব্যবস্থাপক কোম্পানি সুইস-প্রো ইনভেস্ট, নেদারল্যান্ডসভিত্তিক পরামর্শক প্রতিষ্ঠান কেপিএমজি, প্রাইস ওয়াটার হাউস কুপারস (পিডব্লিউসি) এবং দুবাইভিত্তিক ফ্রন্টিয়ার ফান্ড।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্যবস্থাপনা পরিচালক এম সাইফুর রহমান মজুমদার এ বিষয়ে বলেন, স্ট্র্যাটেজিক পার্টনারের বিষয়টি একটি লম্বা প্রক্রিয়া। নির্দিষ্ট সময়ের মধ্যে আমরা চুক্তিবদ্ধ হয়তো হতে পারব না। তবে স্ট্র্যাটেজিক পার্টনার নিয়ে আমাদের বেশ অগ্রগতি হয়েছে। কিছু দিনের মধ্যেই আমরা এ অগ্রগতি নিয়ন্ত্রক সংস্থাকে জানাব এবং সেই সাথে স্ট্র্যাটেকিজ পার্টনার খুজে বের করার সময় কিছুটা বাড়ানোর আবেদন করব।

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.