বিকেলে ডিএসই’র সাথে ডিবিএ’র বৈঠক

dba_dse_sharebazarnewsশেয়ারবাজার রিপোর্ট: ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাথে প্রথমবারের মত বৈঠক করবে ডিএসই ব্রোকার্স এসোসিয়েশনের (ডিবিএ) নব-নির্বাচিত কমিটির সদস্যরা। আজ মঙ্গলবার বিকেল ৩টায় ডিএসই’তে অনুষ্ঠিত হবে এ বৈঠক।

বৈঠক বিষয়ে ডিবিএর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোস্তাক আহমেদ সাদেক শেয়ারবাজারনিউজ ডটকমকে বলেন, বিকেলে ডিএসই’র সাথে ডিবিএ’র একটি সৌজন্য সাক্ষাত রয়েছে।

সেখানে ডিবিএ’র কোন পরিকল্পনা ডিএসই’কে জানানো হবে কি না এমন প্রশ্নের মোস্তাক আহমেদ সাদেক বলেন, ডিবিএ’র হাতে ইতিমধ্যে বেশকিছু বাজারমূখী পরিকল্পনা রয়েছে। এর আগে ২৮ নভেম্বর নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সাথে এসব বিষয়ে আলোচনা হয়েছে এবং তারা আমাদের পাশে থাকার আশ্বাস দিয়েছেন। যদিও সেটা ছিল আমাদের সৌজন্য সাক্ষাত। এর পর আবার আমরা ডিএসই’র সাথে একই ধরনের সৌজন্য সাক্ষাত করতে যাচ্ছি। এ সাক্ষাতে এসব বিষয় আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে সময় হলেই তা জানা যাবে।

উল্লেখ্য, ২৮ নভেম্বরের বৈঠকে বিএসইসি’র কাছে ডিবিএর পক্ষ থেকে পুঁজিবাজার উন্নয়নে বেশ কিছু প্রস্তাবনা উত্থাপন করা হয়েছিল। বাজার উন্নয়নে বিভিন্ন ধরনের কৌশল নির্ধারনের পাশাপাশি শীর্ষ ২০ ব্রোকার ও শীর্ষ ২০ পারফর্মিং কোম্পানিকে স্বীকৃতি, ভাল কোম্পানিকে পুঁজিবাজারে আনতে মার্কেটিং ও উদ্বুদ্ধকরণ কর্মসূচী গ্রহণ, ঢাকার বাইরের বিনিয়োগকারীদের জন্য ডিএসই ও বিএসইসির সাথে যৌথ উদ্যোগে সচেতনতামূলক কর্মসূচী ও প্রশিক্ষণের ব্যবস্থা এবং অনুমোদিত প্রতিনিধিদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা ইত্যাদি বিষয়ে আলোচনা হয়েছে। আর ধারণা করা হচ্ছে আজকের বৈঠকে ডিবিএ এসব বিষয় নিয়ে ডিএসই’র সাথে আলোচনা করতে পারে।

এর আগে নির্বাচিত হওয়ার পরে নিজেদের মধ্যে প্রথম বৈঠকে ডিবিএ পুঁজিবাজারের উন্নয়নে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন। তাছাড়া নব-নির্বাচিত কমিটির ভবিষ্যত কর্মপরিকল্পনা নিয়েও বৈঠকে বিশদ আলোচনা হয়েছিল। এছাড়াও শীর্ষ ২০ ব্রোকার ও শীর্ষ ২০ কোম্পানিকে ডিবিএর পক্ষ থেকে স্বীকৃতি দেয়ার পাশাপাশি পুঁজিবাজারে ভাল কোম্পানিকে আনতে উদ্বুদ্ধকরণ ও মার্কেটিং কার্যক্রম পরিচালনা করা হবে বলে সিদ্ধান্ত নেয়া হয়।

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মন্তব্য

Top