আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৯ নভেম্বর ২০১৬, মঙ্গলবার |

kidarkar

স্থিতিশীলতার দিকে যাচ্ছে বাজার: লেনদেন ছাড়ালো ৮০০ কোটি টাকা

bazarশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এইদিন শুরু থেকে উত্থান থাকলেও দেড় ঘন্টা পর টানা পরতে থাকে সূচক। এবং শেষ দিকে ঘুড়ে দাঁড়ানোর চেষ্টা করলেও ব্যহত বাজার। মঙ্গলবার সূচক কমলেও বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৮০৮ কোটি টাকা।

গত কয়েক দিনের ধারবাহিক উত্থানের পর বিনিয়োগকারীদের মধ্যে মুনাফা তুলে নেয়ার ঝোঁক বিরাজ করে। ২০১০ সালে বাজার ধসের পর থেকে কিছুতেই যেন বিনিয়োগকারীদের মধ্যে আস্থা ফিরে আসছে না। এরই অংশ হিসেবে কোন শেয়ারে সামান্য লাভ থাকলেই তা বিক্রি করতে শুরু করেন তারা। এরই জের ধরে আজকের বাজার কিছুটা নিম্নমুখী বলে মনে করছেন সংশ্লিষ্টরা। তবে এ অবস্থা খুব একটা স্থায়ী নয় পাশাপাশি আজকের লেনদেন ৮‘শো কোটির ঘরে থাকায় ইতিবাচক হিসেবে দেখছেন তারা।

বিশ্লেকদের অভিমত, এই কারেকশন ও লেনদেন বৃদ্ধি বাজারের জন্য শুভ ইঙ্গিত। কেননা টানা পতন কিংবা টানা উত্থান কোনোটাই বাজারের জন্য ইতিবাচক নয়। তাই গত ২ দিনের উত্থানের পর কিছুটা দর পতন স্বাভাবিক। প্রায় ছয় বছর পর সরকারের বেশ কিছু উদ্যোগে বাজার স্থিতিশীলতার দিকে যাচ্ছে। আর বাজারের এমন আরচণে খুশি বিনিয়োগকারীরা। বাজারে এমন ধারা বিদ্যমান থাকলে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের পাশাপাশি সাধারণ বিনিয়োগকারীদেরও আস্থা ফিরে আসবে।

মঙ্গলবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৭৯৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.৫৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১১৩৫ পয়েন্টে এবং ডিএসই৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৬৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৯টির, কমেছে ১২৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৫০টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৮০৮ কোটি ৬ লাখ ৯৩ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ সোমবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৭৯৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৩৬ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৬৯ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৭৪৮ কোটি ৮ লাখ ৭৬ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৫৯ কোটি ৯৮ লাখ ১৭ হাজার টাকা বা ৮.০৯ শতাংশ।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৯৯১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৫৫টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৯টির, কমেছে ৯৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৪৬ কোটি ৫ লাখ ৩০ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.