হাউজ ও বিনিয়োগকারীদের সমস্যা সমাধানের উদ্যোগ

dse-broker-associationশেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে বিনিয়োগকারী ও ব্রোকারদের মধ্যে যে কোন ধরনের সমস্যা সমাধানের উদ্যোগ নিচ্ছে ডিএসই ব্রোকারস এসোসিয়েশন (ডিবিএ)। এর জন্য একটি কমিটিও গঠন করা হবে বলে জানিয়েছেন ডিবিএ। বিষয়টি নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনকে (বিএসইসি) জানানো হলে কমিশন স্বাগত জানানোর পাশাপাশি সহায়তার আশ্বাস দিয়েছে। এমনটাই শেয়ারবাজারনিউজ ডটকমকে জানিয়েছেন ডিবিএ’র প্রেসিডেন্ট আহমেদ রশীদ লালী।

তিনি বলেন, সবাই জানেন পুঁজিবাজার উন্নয়নে ডিবিএ বেশ কয়েকটি উদ্যোগ হাতে নিয়েছে। যা সম্প্রতি নিয়ন্ত্রক সংস্থাকে এক বৈঠকের মাধ্যমে জানানো হয়। এসব উদ্যোগের মধ্যে বিনিয়োগকারী বা ব্রোকারদের অভিযোগ সংক্রান্ত একটি বিষয় ছিল। যেখানে ডিবিএ নিয়ন্ত্রক সংস্থাকে জানায় তারা ব্রোকার ও বিনিয়োগকারীদের অভিযোগ সংক্রান্ত সমস্যাগুলো নিজেদের ভিতরেই সমাধানের চেষ্টা করতে চান। তার প্রতিউত্তরে বিএসইসি ডিবিএকে স্বাগত জানায় এবং এর জন্য যে কোন সহায়তার আশ্বাস দেয়।

আহমেদ রশিদ লালী আরো জানান, নিয়ন্ত্রক সংস্থা হিসেবে বিএসইসিকে অনেক কিছু দেখতে হয়। আর এর মধ্যে অনেক ছোট ছোট সমস্যা নিয়ন্ত্রক সংস্থাকে সমাধান করতে হয়। যার কারণে সংস্থাটির মূল কাজ কিছুটা বাধাগ্রস্ত হয়। এ বিষয়ে বিএসইসি আমাদের জানিয়েছে, এখন থেকে তাদের কাছে আসা এ ধরনের অভিযোগগুলো আমাদের কাছে হস্তান্তর করবে এবং এর সমাধানের একটা রিপোর্ট আমরা বিএসইসিতে পাঠিয়ে দেবো। যদি বিশেষ কোনো সমস্যা হয় তাহলে ডিবিএ’র মাধ্যমে বিএসইসি সমাধান করবে।

কিভাবে সমস্যাগুলোর সমাধান হবে এমন প্রশ্নের জবাবে ডিবিএ’র প্রেসিডেন্ট বলেন, আমরা কাজগুলোকে বিভিন্ন খাতে ভাগ করে প্রত্যেক খাতের জন্য একটা করে কমিটি গঠন করব। আর এটি থাকবে অভিযোগ সংক্রান্ত কমিটির কাজ। যদিও আমাদের অভিযোগ কমিটি এখনো গঠন করা হয়নি, তবে আগামী কয়েকদিনের মধেই তা গঠন করা হবে।

তিনি আরো বলেন, অনেক বিনিয়োগকারী আছে যারা নিজেদের পোর্টফোলিও নিজেরা চেক করেন না। এমনকি সিডিবিএল থেকে নিজেদের বিও হিসাবের রেকর্ড রাখেন না। যার জন্য তাদের অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। এমনকি তারা নিজেরাও জানতে পারে না তাদের হিসাবে কি পরিমাণ শেয়ার রয়েছে। আর এ সব কারণে আমরা ডিএসই’র সঙ্গে মিলে ঢাকা ও ঢাকার বাইরে থাকা সকল বিনিয়োগকারী ও ব্রোকারদের কর্মশালামূলক কার্যক্রম করব। এজন্য আগামী সপ্তাহের শুরুর দিকে ডিএসই’র সঙ্গে সৌজন্য সাক্ষাত হতে পারে।

শেয়ারবাজারনিউজ/এম.আর/রু

আপনার মন্তব্য

Top