আজ: বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ইং, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

৩০ নভেম্বর ২০১৬, বুধবার |

kidarkar

বাজারে ইতিবাচক প্রবণতায়: ৪৮০০ পয়েন্টে ছাড়ালো সূচক

bazarশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের ইতিবাচক প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এইদিন শুরু থেকে উত্থান থাকলেও ১ ঘন্টা পর টানা পরতে থাকে সূচক। এবং শেষ দিকে সম্মলিত ক্রয় চাপে ঘুড়ে দাঁড়ায় বাজার।  বুধবার সূচক বাড়লেও কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৬৩০ কোটি টাকা। এদিকে আজ ডিএসইর প্রধান সূচক ৪৮০০ পয়েন্টের ছাড়িয়ে গেছে। যা কৌশলগত ৫ হাজার পয়েন্টের দিকে আরও একধাপ এগিয়ে গেল। আর এটাই গতিশীল পুঁজিবাজার গঠনে কার্যকরী ভূমিকা রাখবে বলেও ধারনা করছেন বাজার সংশ্লিষ্টরা।

এ প্রসঙ্গে একাধিক মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে কথা বলে জানা যায়, গত কয়েক কার্যদিবস টানা উত্থানে ছিলো বাজার। বেশিরভাগ কোম্পানিগুলোর শেয়ার দর বেশ ভাল অবস্থানে রয়েছে। তাই মাঝে মধ্যে কিছু ক্ষুদ্র ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী রয়েছে যারা সম্মিলিতভাবে মুনাফা তুলে নিচ্ছেন। তবে এসব বিনিয়োগকারীদের দীর্ঘমেয়াদে বিনিয়োগ করতে হবে, বাজারকে স্থিতিশীল রাখতে হবে। তবে বর্তমানে বিনিয়োগকারীরা যথেষ্ট সচেতন। তারা দেখে-শুনে বিনিয়োগ করছে। যা বাজারকে আরও গতিশীল করতে কার্যকরী ভূমিকা রাখবে বলেও মনে করছেন তারা।

বুধবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৮০১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৪০ পয়েন্টে এবং ডিএসই৩০ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৭৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩১টির, কমেছে ১৩৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৫১টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৬৩০ কোটি ৫৮ লাখ ৫০ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ মঙ্গলবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪ পয়েন্ট কমে অবস্থান করে ৪৭৯৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.৫৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১১৩৫ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৬৮ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৮০৮ কোটি ৬ লাখ ৯৩ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ১৭৭ কোটি ৪৮ লাখ ৪৩ হাজার টাকা।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৯৯১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৫২টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৩টির, কমেছে ১১৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৩৯ কোটি ৪৯ লাখ ২৮ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.