আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০১ ডিসেম্বর ২০১৬, বৃহস্পতিবার |

kidarkar

সক্রিয় প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা

bazarশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের ইতিবাচক প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এইদিন শুরু থেকে ক্রয় চাপে টানা পরতে থাকে সূচক। এরই ধারাবাহিকতায় টানা তিন কার্যদিবস ধরে বাড়ছে সূচক। বৃহস্পতিবার সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৮০৩ কোটি টাকা।

এ প্রসঙ্গে একাধিক মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে কথা বলে জানা যায়, পুঁজিবাজারে স্থিতিশীলতা ফিরে আনার লক্ষ্যে সরকার তথা নীতিনির্ধারনী মহলের দীর্ঘদিনের প্রচেষ্টা এবার আলোর মুখ দেখবে এই আশাবাদ এখন সকলেরই। শেয়ার কেলেঙ্কারির সঙ্গে জড়িতদের আইনের আওতায় আনতে আলাদা ট্রাইব্যুনাল গঠিত হয়েছে। যার ফলে সম্মিলিতভাবে নানামুখী সংস্কারের কারণেই পুঁজিবাজারের প্রতি দেশী-বিদেশী বিনিয়োগকারীদের আস্থা অনেকগুণ বেড়েছে।

এছাড়াও, দেশের চাইতে বিদেশী বিনিয়োগকারীরা পুঁজিবাজারে বেশি সক্রিয় হয়েছেন। সামনে বাজার ভালো যাবে এমনই প্রত্যাশা করছেন বাজার সংশ্লিষ্টসহ নীতিনির্ধারকরা। তাদের মতানুযায়ী, বাজারে এখন কোনো রাজনৈতিক অস্থিরতা নেই। পাশাপাশি দেশের সামষ্টিক অর্থনীতির সব সূচকই বর্তমানে ইতিবাচক অবস্থানে রয়েছে। তাই সামনের দিনগুলোতেও বাজার ভালো যাবে এমন সম্ভাবনায় প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরাও ইতোমধ্যে সক্রিয় হয়ে ওঠেছে।

বৃহস্পতিবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৮২৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৪৯ পয়েন্টে এবং ডিএসই৩০ সূচক ১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৮৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৯টির, কমেছে ১২৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৫১টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৮০৩ কোটি ৪৫ লাখ ৪০ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ বুধবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৮০১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৪০ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৭৫ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৬৩০ কোটি ৫৮ লাখ ৫০ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ১৭২ কোটি ৮৬ লাখ ৮৮ হাজার টাকা।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক ৩৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯০২৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৫৪টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৭টির, কমেছে ৯২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৫৩ কোটি ৫৯ লাখ ১ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.