আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০১ ডিসেম্বর ২০১৬, বৃহস্পতিবার |

kidarkar

ডিরেক্ট লিস্টিং: ক্ষমতা প্রয়োগ থেকে স্টক এক্সচেঞ্জকে অব্যাহতি

BSECশেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে সরাসরি তালিকাভুক্তিতে (ডিরেক্ট লিস্টিং) উভয় স্টক এক্সচেঞ্জকে ক্ষমতা প্রয়োগ করা থেকে অব্যাহতি দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সরকারি মালিকাধীন ছাড়া স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত নয় এমন কোম্পানির ক্ষেত্রে উভয় স্টক এক্সচেঞ্জ তাদের লিস্টিং রেগুলেশন, ২০১৫ এর ৮ থেকে ১৩ নং বিধানগুলি প্রয়োগ করবে না।

বৃহস্পতিবার ১ ডিসেম্বর বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক ড. এম খায়রুল হোসেন স্বাক্ষরিত এ সংক্রান্ত জারি করা এক নির্দেশনায় এসব কথা বলা হয়েছে। সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স,১৯৬৯ এর সেকশন ২০ (এ) এর ক্ষমতাবলে বিএসইসি এ নির্দেশনা জারি করেছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

এ ব্যাপারে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো: সাইফুর রহমান শেয়ারবাজারনিউজ ডটকমকে জানান, সরকারি কোম্পানি ছাড়া অন্যান্য কোম্পানির ওপর ডিরেক্ট লিষ্টিংয়ের ক্ষেত্রে যে আইন প্রয়োগ করার ক্ষমতা উভয় স্টক এক্সচেঞ্জকে দেয়া হয়েছিল তা তুলে নেয়া হয়েছে। এখন থেকে এ বিষয়ে বিএসইসি সম্পূর্ণ নিয়ন্ত্রণ করবে বলে জানান সাইফুর রহমান।

জানা যায়, স্টক এক্সচেঞ্জের লিস্টিং রেগুলেশন, ২০১৫ এর ৮ ধারায় ডিরেক্ট লিস্টিংয়ের কথা বলা হয়েছে। কোম্পানিগুলোর তালিকাভুক্তির ক্ষেত্রে কি কি যোগ্যতা থাকায় উচিত সে বিষয়ে ৯ ধারায় বেশকিছু নির্দেশনা দেয়া হয়েছে। এর মধ্যে কোম্পানিগুলোর পরিশোধিত মূলধন ন্যূনতম ৩০ কোটি টাকা থাকবে হবে। এছাড়া কোনো পুঞ্জীভূত লোকসান থাকা যাবে না, কোম্পানিগুলোকে বিগত ৫ বছরে ধারাবাহিক বানিজ্যিক উৎপাদনে থাকা, গত তিন বছরের আর্থিক প্রতিবেদনে ইতিবাচক ধারা, নিয়মিত বার্ষিক সাধারণ সভা (এজিএম) করা, চলতি সম্পদ ও ক্যাশ ফ্লোতে নেতিবাচক প্রতিবেদন না থাকা, করপোরেট গভর্ণ্যান্স গাইডলাইন (সিজিজি) পরিপালন করা, কোম্পানির পরিচালকদের ঋণ খেলাপি না হওয়া, কোম্পানির আর্থিক বিবরণী আন্তর্জাতিক মানসম্পন্নভাবে তৈরি করা ইত্যাদি নির্দেশনা দেয়া হয়েছে।

এছাড়া ১০ ধারায় কোম্পানিগুলোর আবেদন ফি ৫০ হাজার টাকা জমা দেয়ার পাশাপাশি যাবতীয় সত্যায়িত কাগজপত্র জমা দেয়ার কথা বলা হয়েছে। লিস্টিং রেগুলেশনের ১১ ধারায় কোম্পানিগুলোর প্রসপেক্টাস পত্রিকায় প্রকাশ করা কথা বলা হয়েছে। ১২ ধারায় কোম্পানি ও বিদ্যমান শেয়ারহোল্ডারদের শেয়ার লেনদেনের ক্ষেত্রে নানা নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। সর্বশেষ ১৩ ধারায় কোম্পানির পরিচালকদের শেয়ার বিক্রিতে এক বছরের লকইন, পরিচালকদের শেয়ার বিক্রির আপডেট তথ্যাদি স্টক ব্রোকারদের মাধ্যমে স্টক এক্সচেঞ্জে জমা দেয়া বিষয়ে বলা হয়েছে।

উল্লেখিত আইনগুলো এতোদিন স্টক এক্সচেঞ্জের নিয়ন্ত্রণে পরিপালিত হয়ে আসছে। কিন্তু এখন থেকে এসব আইন বাস্তবায়নের ক্ষেত্রে উভয় স্টক এক্সচেঞ্জ কোনো ক্ষমতা প্রয়োগ করবে না বলে বিএসইসি নির্দেশনা জারি করেছে।

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.