পিপিপি’তে ৮১ মিলিয়ন ডলার ছাড়

bangladeshbankশেয়ারবাজার রিপোর্ট: পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) মাধ্যমে দেশের অবকাঠামো উন্নয়নের জন্য ৮১ মিলিয়ন মার্কিন ডলার ছাড় করছে বিশ্ব ব্যাংক। এজন্য বাংলাদেশ ব্যাংকের অধীনে পরিচালিত আইপিএফএফ বা ইনভেস্টমেন্ট প্রমোশন অ্যান্ড ফিন্যান্সিং ফ্যাসিলিটি প্রকল্পের আওতায় বিশ্ব ব্যাংক এ অর্থ ছাড় করবে।

এর পাশাপাশি বিশ্ব ব্যাংকের ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (আইডিএ) এবং আইপিএফএফ প্রকল্পের আওতায় মিডল্যান্ড পাওয়ার কোম্পানি লিমিটেডকে ১৯.১৫ মিলিয়ন বা প্রায় ১৪৯ কোটি টাকার দীর্ঘমেয়াদী ঋণ প্রদান করা হচ্ছে। এ ঋণ কার্যক্রমে লিড অ্যারেঞ্জার হিসেবে থাকছে ইস্টার্ন ব্যাংক লিমিটেড এবং মাধ্যেম হিসেবে কাজ করবে মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক এবং ট্রাস্ট ব্যাংক

বাংলাদেশ ব্যাংকের এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

জানা যায়, পিপিপি প্রকল্পে বিশ্ব ব্যাংকের ছাড় করা এ অর্থ প্রতিশ্রুত অর্থের ৭৭ শতাংশ। যা ক্রমান্বয়ে ছাড় করা হচ্ছে।

এর আগে, ২০০৭ সালে সরকারি খাতে বেসরকারি বিনিয়োগের অংশগ্রহন বাড়ানোর জন্য পিপিপি প্রকল্প চালু করা হয়। এর অধিনেই আইপিএফএফ প্রকল্পটি বাংলাদেশ ব্যাংকের মাধ্যেমে চালু করা হয়। এই প্রকল্পে ইতিমধ্যে ১৫৪.৭২ মিলিয়ন ডলার বা প্রায় ১ হাজার ১৪৮ কোটি টাকা অর্থায়ন করা হয়েছে। অর্থায়নগুলোর মধ্যে রয়েছে নয়টি বিদ্যুৎ উৎপাদন প্রকল্প, একটি ইনল্যান্ড কন্টেইনার ডিপো, একটি আইটি (ইনফর্মেশন টেকনোলজি) অবকাঠামো প্রকল্প এবং তিনটি পানি শোধন প্রকল্প।

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top