আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০১ ডিসেম্বর ২০১৬, বৃহস্পতিবার |

kidarkar

সূচক ১০ হাজার পয়েন্ট ছাড়ালেও সমস্যা নেই: বিএসইসি চেয়ারম্যান

bsecশেয়ারবাজার ডেস্ক: পুঁজিবাজারে আমাদের দায়িত্ব নেওয়ার পর থেকে আইনগত অনেক পরিবর্তন হয়েছে। আর এই গতিতে সূচক ১০ হাজার পয়েন্ট ছাড়ালেও কোনো সমস্যা হবে না বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক ড. খায়রুল হোসেন।

আজ বৃহস্পতিবার দুপুরে রাজধানীর কাকরাইলে ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি) সম্মেলন কেন্দ্রে তিনি এসব কথা জানান।

বিএসইসি চেয়ারম্যান বলেন, পুঁজিবাজারে স্থিতিশীলতা ফিরেছে। বাজার এখন নিজস্ব শক্তিতে এগিয়ে যাচ্ছে। কয়েকদিন আগে বাজারে সর্বোচ্চ লেনদেন হয়েছে। গতকাল বুধবার সূচক ৪ হাজার ৮০০ অতিক্রম করেছে। এভাবে যদি ১০ হাজার পয়েন্টও অতিক্রম করে তবে কোনো সমস্যা হবে না।

তবে আজকের এই পরিবর্তন সম্ভব হয়েছে সরকারের পুঁজিবাজার নিয়ে ইতিবাচক ভূমিকার কারণে। আমাদের দেশের পুঁজিবাজার ইউরোপ- আমেরিকার দেশের পুঁজিবাজারের মতোই। তবে এখন বাজারে মাল্টি প্রোডাক্টের অভাব রয়েছে।

আগামী ৩ মাসের মধ্যেই স্বল্প মূলধনী কোম্পানির আলাদা বোর্ড বাজারে আনা হবে। তাতে বাজারে নতুন অর্থ যুক্ত হবে। জিডিপিতে পুঁজিবাজারের অবদানও বাড়বে বলে মনে করেন তিনি।

বিএসইসি চেয়ারম্যান বলেন, আমাদের এই পরিবর্তনের ফলে বিদেশিরা এখানে বিনিয়োগ করতে আগ্রহী হচ্ছে।

বৃহস্পতিবার দুপুর দেড়টার দিকে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শেয়ারবাজার মেলার উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। এসময় আরও উপস্থিত ছিলেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক জনাব কে. এ. এম মাজেদুর রহমান,  ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন (ডিবিএ) সভাপতি আহমেদ রশীদ লালী, বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশের সভাপতি ছায়েদুর রহমান প্রমুখ।

অনুষ্ঠানে ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের (ডিবিএ) সভাপতি আহমেদ রশিদ লালী বলেন,  সুন্দর মেলা হচ্ছে। যেটা বাজারের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এখন বাজারে বিনিয়োগকারীদের মাঝে আত্মবিশ্বাস ফিরেছে। এর কারণেই ১ হাজার কোটি টাকা লেনদেন হয়েছে।

বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি মো. ছায়েদুর রহমান বলেন, পুঁজিবাজার এখন একটি শক্ত ভিত্তির ওপর দাঁড়িয়েছে। এর পিছনে বর্তমান সরকারের অনেক ভূমিকা রয়েছে।

তিনি বলেন, এরপরও বেশ কিছু সীমাবদ্ধতা রয়েছে। এখানে নতুন প্রোডাক্ট চালু করার প্রয়োজন রয়েছে। আইনগত সীমাবদ্ধতার সমাধান করতে হবে। বহুজাতিক কোম্পানি বাজারে আনতে হবে।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.