২ কোম্পানি ও একটি সিকিউরিটিজ হাউজকে সর্তক করলো বিএসইসি

BSECশেয়ারবাজার রিপোর্ট: দেশের শেয়ারবাজারে তালিকাভুক্ত ২ কোম্পানি ও একটি সিকিউরিটিজ হাউজকে সর্তক করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড একচেঞ্জে কমিশন (বিএসইসি)। এগুলো হলো- প্রগতি লাইফ ইন্স্যুরেন্স, সিভিও পেট্রোকেমিক্যাল এবং বিডি ফাইন্যান্স সিকিউরিটজ লিমিটেড। আইন পরিপালনে ব্যর্থতা হওয়ায় গত অক্টোবর মাসে এসব কোম্পানিকে সর্তক করে নিয়ন্ত্রক সংস্থা। বিএসইসির এনফোর্সমেন্ট বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, মূল্য সংবেদনশীল তথ্য সংক্রান্ত আইন ভঙ্গ করায় প্রগতি লাইফ ইন্স্যুরেন্সে কোম্পানিকে গত ২৬ জুন একটি সর্তক পত্র প্রদান করা হয়। কারণ দর্শানোর জন্য গত ৭ আগস্ট একটি শুনানি অনুষ্ঠিত হয়।

ঐ দিনের শুনানিতে প্রতিষ্ঠানটি আইন লঙ্ঘনের কারণ লিখিত আকারে কমিশনে দাখিল করে। এই প্রেক্ষিতে সার্বিক দিক বিবেচনা করে কোম্পানির পরিচালক পর্ষদ, ব্যস্থাপনা পরিচালক এবং কোম্পানির সেক্রেটারীকে সিকিউরিটিজ সংক্রান্ত আইন যথাযথভাবে পালনে সতর্ক থাকার জন্য নির্দেশনা দেয় বিএসইসি।

একই আইন ভঙ্গ করায় সিভিও পেট্রোকেমিক্যালকেও গত ২৬ জুলাই একটি সর্তক পত্র প্রদান করে বিএসইসি। কারণ দর্শানোর জন্য গত ৭ আগস্ট একটি শুনানি অনুষ্ঠিত হয়। ঐ দিনের শুনানিতে প্রতিষ্ঠানটি আইন লঙ্ঘনের কারণ লিখিত আকারে কমিশনে দাখিল করে। এই প্রেক্ষিতে সার্বিক দিক বিবেচনা করে কোম্পানির পরিচালক পর্ষদ, ব্যস্থাপনা পরিচালক এবং কোম্পানির সেক্রেটারীকে সিকিউরিটিজ সংক্রান্ত আইন যথাযথভাবে পালনে সতর্ক থাকার জন্য নির্দেশনা দেয় বিএসইসি।

অন্যদিকে, পরিশোধিত মূলধন সংক্রান্ত আইন ভঙ্গ করায় বিডি ফাইন্যান্স সিকিউরিটজকে গত ২৯ জুন একটি সর্তক পত্র প্রদান করে বিএসইসি। কারণ দর্শানোর জন্য গত ১৮ জুলাই একটি শুনানি অনুষ্ঠিত হয়।

সেই শুনানিতে প্রতিষ্ঠানটি আইন লঙ্ঘনের কারণ লিখিত আকারে কমিশনে দাখিল করে। এই প্রেক্ষিতে সার্বিক দিক বিবেচনা করে সিকিউরিটিজ সংক্রান্ত আইন যথাযথভাবে পালনে সতর্ক থাকার জন্য হাউজটি নির্দেশনা দেয় কমিশন।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

Top