আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৪ ডিসেম্বর ২০১৬, রবিবার |

kidarkar

ভ্যানগার্ড এএমএল রূপালী ব্যাংক ফান্ডের লেনদেন শুরুর তারিখ ঘোষণা

vanguard-amlশেয়ারবাজার রিপোর্ট:  দেশের উভয় স্টক এক্সচেঞ্জে লেনদেন শুরু করতে যাচ্ছে ভ্যানগার্ড এএমএল রূপালী ব্যাংক ব্যালেন্সড ফান্ড।  আগামীকাল সোমবার সকাল সাড়ে ১০টায় আনুষ্ঠানিকভাবে শুরু হবে এ ফান্ডটির লেনদেন। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, ‘এ’ ক্যাটাগরিতে লেনদেন শুরু করতে যাওয়া ফান্ডটির ট্রেডিং কোড হবে “VAMLRBBF”। আর ফান্ডটির ডিএসইতে ট্রেডিং আইডি হবে ১২১৯৮। আর সিএসইতে ২১০৪৭।

জানা যায়, এর আগে ভ্যানগার্ড এএমএল রূপালী ব্যাংক ব্যালেন্সড ফান্ড গত ১৮ সেপ্টেম্বর থেকে ২ অক্টোবর পর্যন্ত প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদন ও চাঁদা গ্রহণ করে। ফান্ডের প্রতি ইউনিটের অভিহিত মূল্য ১০ টাকা। আর ৫০০ শেয়ার নিয়ে এর মার্কেট লট।

মিউচ্যুয়াল ফান্ডটির আকার হবে ২০০ কোটি টাকা। ফান্ডটিতে উদ্যোক্তার অংশ ৪০ কোটি টাকা। এছাড়া প্রি-আইপিও প্লেসমেন্টের মাধ্যমে ৬৫ কোটি টাকা উত্তোলন করা হয়েছে। বাকি ৯৫ কোটি প্রাথমিক গণপ্রস্তাবের মাধ্যমে সংগ্রহ করা হয়েছে। আইপিওতে সাধারণ বিনিয়োগকারীদের জন্য সংরক্ষিত ছিল ৩৮ কোটি টাকার ইউনিট। ইউনিট সংখ্যা ৩ কোটি ৮০ লাখ, আর মার্কেট লট সংখ্যা ৭৬ হাজার।

অনিবাসী বাংলাদেশীদের জন্য ছিল ৯৫ লাখ ইউনিট। সমসংখ্যক ইউনিট সংরক্ষিত ছিল মিউচুয়াল ফান্ডগুলোর জন্য। অন্যান্য প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য সংরক্ষিত ছিল ৩ কোটি ৮০ লাখ ইউনিট।

উল্লেখ্য, গত ২ আগস্ট পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ভ্যানগার্ড এএমএল রূপালী ব্যাংক ব্যালেন্সড ফান্ডের প্রসপেক্টাস অনুমোদন করে। ক্লোজইন্ড এই মিউচুয়াল ফান্ডটির মেয়াদ ১০ বছর।

ফান্ডটির উদ্যোক্তা রূপালী ব্যাংক লিমিটেড। ফান্ডটি পরিচালনা করবে ভ্যানগার্ড অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেড। ফান্ডটির ট্রাস্টি ও কাস্টডিয়ান হিসেবে কাজ করছে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.