আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৮ ডিসেম্বর ২০১৬, বৃহস্পতিবার |

kidarkar

শিল্পায়নের জন্য পুঁজি সরবরাহ করছে ডিএসই- মাজেদুর রহমান

শেয়ারবাজার ডেস্ক: বর্তমানে বাংলাদেশের অর্থনীতির সকল সূচক উর্ধ্বমুখি রয়েছে। আর দেশের ক্রমবর্ধমান শিল্পায়নের জন্য প্রয়োজনীয় পুঁজি সরবরাহ করে ডিএসই দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে ডিএসই অটোমেটেড ট্রেডিং সিস্টেম হিসেবে নাসডাকের প্লাটফর্ম ব্যবহার করছে এবং এখানে রয়েছে বিশ্ব বিখ্যাত অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেম। বাজার পর্যবেক্ষনের জন্য ডিএসই’র রয়েছে শক্তিশালী সার্ভেইল্যান্স সিস্টেম। এছাড়াও ডিএসই’র ওয়েবসাইটটি এখন অনেক তথ্য সমৃদ্ধ এবং “ডিএসই মোবাইল” অ্যাপটির মাধ্যমে প্রয়োজনীয় সকল তথ্য বিনিয়োগকারীগন সহজে পেয়ে থাকেন।

গত তিন ডিসেম্বর ২০১৬ পূণ্যভূমি সিলেটের হোটেল স্টার প্যাসেফিক-এ বিএসইসি ও ডিএসই ট্রেনিং একাডেমি কর্তৃক যৌথভাবে আয়োজিত আঞ্চলিক বিনিয়োগকারীদের জন্য সচেতনতামূলক কর্মসূচিতে ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক কে.এ.এম মাজেদুর রহমান এসব কথা বলেন।

তিনি আরও বলেন, বিভিন্ন ধরনের উন্নয়নমূলক কর্মকান্ডের ফলে ডিএসই বর্তমানে ওর্য়াল্ড ফেডারেশন অব এক্সচেঞ্জেস এর এফিলিয়েটেড সদস্য এবং অতি শীঘ্রই পূর্ণাঙ্গ সদস্যপদ লাভ করবে বলে আশা করা যাচ্ছে। বাংলাদেশ এখন মধ্যম আয়ের দেশ হতে চলেছে এবং অর্থনীতির বিভিন্ন সূচকে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে। অনেকেই তখন বিনিয়োগের দিকে আকৃষ্ট হচ্ছেন। বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষায় ইতিমধ্যে বিএসইসি যুগান্তকারী পদক্ষেপ নিয়েছে। বিগত কয়েকমাসে লেনদেনের ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। এ অগ্রগতিতে আরো এগিয়ে নিতে হবে।
উক্ত কর্মশালায় ব্যাপক সংখ্যক বিনিয়োগকারীদের অংশগ্রহণে পুঁজিবাজারের সাধারণ বিষসমূহ নিয়ন্ত্রণমূলক সংস্কার, ডিএসই মোবাইল অ্যাপ এবং বিনিয়োগকারীদের অধিকার ও কর্তব্য ইত্যাদি বিষয় অবহিত করেন বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোঃ সাইফুর রহমান, ডিএসই’র সহকারী মহাব্যবস্থাপক, এপ্লিকেশন সাপোর্ট ডিপার্টমেন্ট মাহমুদুল হাসান, ডিএসই’র প্রধান রেগুলেটরি কর্মকর্তা এ.কে.এম.জিয়াউল হাসান খান, এফসিএ। এসময় আরও উপস্থিত ছিলেন ডিএসই’র ট্রেনিং একাডেমির ব্যবস্থাপক মুহাম্মদ রনি ইসলাম এবং  ডিএসই’র উপ মহাব্যবস্থাপক এবং ট্রেনিং একাডেমির ইনচার্জ হোসনে আরা পারভিন।

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.