ধারাবাহিক লেনদেন বৃদ্ধি আস্থারই বহি:প্রকাশ : আহমেদ রশীদ লালী

শেয়ারবাজার রিপোর্ট: ধারাবাহিকভাবে লেনদেন বৃদ্ধি দেশী এবং বিদেশী বিনিয়োগকারীদের একটা আস্থার বহি:প্রকাশ ছাড়া আর কিছুই না। বর্তমান বাজার পরিস্থিতি নিয়ে এমনটাই বললেন ডিএসই ব্রোকার্স এ্যাসোসিয়েশনের (ডিবিএ) প্রেসিডেন্ট আহমেদ রশীদ লালী।

তিনি বলেন, আসলে আমাদের বাজার পরিস্থিতি আগের চেয়ে ভালোর দিকে যাচ্ছে। এর পেছনে থাকা কারণগুলোর মধ্যে দেশী বিদেশী বিনিয়োগকারীদের আস্থা ফিরে আসা এবং দীর্ঘ সময় শেয়ার দর তলানীতে থাকা। একটা শেয়ারের দর যখন তলানীতে থাকে তাকে আবার তার স্থানে ফিরে আসতেই হবে। এটা বাজারের ধর্ম।

অনেক দিন আমাদের বাজারের শেয়ারগুলোর দর নীচে অবস্থান করছিল এবং তা এখন অবস্থান পরিবর্তন করছে। এর মধ্যে আমাদের বাজারের বেশ কয়েকটি বড় ধরনের উন্নয়নের কাজ চলছে যেমন- ডেরিভেটিভ মার্কেট গঠন, ইটিএফ নীতিমালা, স্মল ক্যাপ গঠন এবং আমাদের স্টক মার্কেটের জন্য স্ট্র্যাটেজিক পার্টনার। এসব বিষয় খুব শীঘ্রই বাজারকে সমৃদ্ধ করবে। আর এসব উদ্যোগই বাজারের প্রতি দেশী-বিদেশী বিনিয়েকারীদের আস্থা ফিরিয়ে আনছে।

উল্লেখ্য, গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূল সূচক ডিএসইএক্স বেড়েছে ৩১.৬৯ পয়েন্ট, ডিএসই৩০ বেড়েছে ১৮.১৭ এবং ডিএসই শরীয়াহ সূচক বেড়েছে ১৬.২৪ পয়েন্ট। এছাড়া গত সপ্তাহে ডিএসই’তে মোট লেনদেন হয়েছে ৪ হাজার ৩৫০ কোটি ৬২ লাখ ৮৯ হাজার ৪৬২ টাকা। এর আগের সপ্তাহে যার পরিমান ছিল ৩ হাজার ৬ শত কোটি ৫০ লাখ ৭ হাজার ৫৩২ টাকা। সেই হিসেবে আগের সপ্তাহের তুলনায় গত সপ্তাহে লেনদেন বেড়েছে ৭৫০ কোটি ১২ লাখ ৮১ হাজার ৯৩০ টাকা বা ২০.৮৩ শতাংশ।

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মন্তব্য

Top