টেক্সটাইল,স্টীল,সিমেন্টসহ ৭ খাতে বিনিয়োগ করবে এডিবি

adb bankশেয়ারবাজার রিপোর্ট: বাংলাদেশের শিল্পগুলোকে আরো দক্ষ ও শক্তিশালী করে গড়ে তুলতে অর্থায়ন করবে এশিয়ান ডেভোলপমেন্ট ব্যাংক (এডিবি) লিমিটেড। এক্ষেত্রে ৭টি খাতকে চিহ্নিত করা হয়েছে যেগুলোতে বিনিয়োগ করবে এডিবি। খাতগুলো হলো: ইট ভাটা, টেক্সটাইল, স্টীল, সিমেন্ট,সিরামিকস, কেমিক্যালস এবং এগ্রি ইন্ডাষ্ট্রিজ। এডিবি সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, উল্লেখিত খাতে টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি ব্যবহার করতে আর্থিক প্রতিষ্ঠানকে ঋণ দেবে এডিবি। এডিবির নির্বাচিত আর্থিক প্রতিষ্ঠানগুলো বিভিন্ন কোম্পানিকে তাদের ব্যবসা সম্প্রসারণের জন্য ঋণ দেবে। ইতিমধ্যে আর্থিক প্রতিষ্ঠানগুলো এডিবির কাছে ঋণ অনুমোদনের প্রস্তাব পাঠিয়েছে যা এডিবির পর্যালোচনায় রয়েছে।

এডিবির গ্রহীত এই প্রজেক্টের নাম দেয়া হয়েছে ইন্ডাষ্ট্রিয়াল এনার্জি ইফিসিএন্সি ফিন্যান্স প্রোগ্রাম ( প্রাইম ব্যাংক লিমিটেড)। এডিবির প্রাইভেট সেক্টর ফিন্যান্সিয়াল ইন্সটিটিউশনস ডিভিশন এবং প্রাইভেট সেক্টর অপারেশন ডিপার্টমেন্টের আওতায় এই ঋণ সরবরাহ করা হবে যার প্রজেক্ট নং: ৪৫৯১৬-০২৪।

সম্প্রতি বিশ্ব ব্যাংকের জিটিজেড রিপোর্টে উল্লেখ করা হয়েছে, টেক্সটাইল, স্টীল এবং কেমিক্যাল খাতে এনার্জি ইফিসিএন্সি প্রজেক্ট ব্যবহার করলে কার্বনের মাত্রা অনেক কমে যাবে। যা আর্থিক দিক দিয়েও অনেক লাভবান হওয়া সম্ভব। সে রিপোর্টের পরিপ্রেক্ষিতে এসব খাতে বিনিয়োগে আগ্রহী হয়ে উঠেছে এডিবি।

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top