আজ: মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ইং, ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৭ ডিসেম্বর ২০১৬, শনিবার |

kidarkar

অন্যান্য দেশের তুলনায় এগিয়ে যাচ্ছে সূচক: ফিরছেন বিনিয়োগকারীরা

asian-marketশেয়ারবাজার রিপোর্ট: এশিয়ার বেশিরভাগ বড় সূচক কমলেও বেড়েছে বাংলাদেশের পুঁজিবাজারের সূচক। অনেকদিন পর সূচকের ধারাবাহিক বৃদ্ধিতে ইতিবাচক দৃষ্টিতেই দেখছেন বাজার বাজার সংশ্লিষ্টরা। এক্ষেত্রে দেশের সার্বিক পরিস্থিতিই বাজারকে এগিয়ে নিয়ে যাচ্ছে বলে মনে করেন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্যবস্থাপনা পরিচালক এম সাইফুর রহমান মজুমদার।

তিনি বলেন, দেশের আর্থিক পরিস্থিতি, রাজনৈতিক পরিস্থিতি, ব্যবসায়িক অগ্রগতি, বাজার সংশ্লিষ্টদের কর্ম তৎপরতা এবং সরকার ও নীতিনির্ধারকদের বাজারের প্রতি আগ্রহ সব কিছুই বিনিয়োগকারীদের আস্থা ফিরিয়ে আনছে। যার ফলে বাজারে লেনদেন বাড়ছে এবং সূচকও ভাল অবস্থানে এগুচ্ছে। সব মিলিয়ে একটি বিনিয়োগবান্ধব পরিবেশ সৃষ্টি হওয়ায় বাজারে পুরোনো বিনিয়োগকারীরা আবার ফিরে আসছেন।

তিনি আরও বলেন, আমদের দেশের মানুষের আর্থিক সক্ষমতা আগের চেয়ে অনেক বেড়েছে, সেই সঙ্গে বেড়েছে বিনিয়োগের মানষিকতা। দেশে স্থাপিত শিল্পগুলোর ডিভিডেন্ড সক্ষমতা বাড়ছে, পাশাপাশি ব্যবসায়িক অগ্রগতিও হচ্ছে। বাজারকে এগিয়ে নিয়ে যেতে সংশ্লিষ্টরা তৎপর হয়ে উঠেছে। সরকার এবং নীতিনির্ধারকরাও বাজার উন্নয়নে আগ্রহ পোষণ করছেন।

জানা গেছে, সরকার বেশ কয়েকটি সরকারি ও বহুজাতিক কোম্পানিকে পুঁজিবাজারে তালিকাভুক্ত করতে তৎপর রয়েছে। তাছাড়া তালিকাভুক্ত কোম্পানিগুলোর আরও শেয়ার অফলোডের কথা রয়েছে। এতে আমাদের বাজার মূলধন বাড়ার সাথে সাথে বাড়বে বাজার গভীরতা। তা আমাদের বাজারের জন্য অবশ্যই ভালকিছু। এসব বিষয় বিবেচনায় নিয়েই বাজারে বিনিয়োগকারীদের আনা গোনা বাড়ছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

সর্বশেষ তথ্যমতে, এশিয়ার বড় সূচক গুলোর মধ্যে পাকিস্তানের কেএসই-১০০ সূচক বেড়েছে ৩২৭.৩৮ বা ০.৭১ শতাংশ এবং জাপানের নিক্কিই-২২৫ সূচক বেড়েছে ২০.১৮ পয়েন্ট বা ০.১০ শতাংশ।

এছাড়া ভারতের বিএসই সেনসেক্স কমেছে ৮৩.৭৭ পয়েন্ট, লাহোর-২৫ কমেছে ৪৫.১১ পয়েন্ট, কলোম্বোর সিএসই অল শেয়ার ১৩.৭২ পয়েন্ট, তেহরানের টেপিক্স ৫৭.৬০ পয়েন্ট, হংকংয়ের হাংসেং ৩৯৭.২২ পয়েন্ট, সাংহাইয়ের কম্পোজিট ২২.৮৫ এবং এসই-৫০ সূচক কমেছে ৫০.৫৬ পয়েন্ট।

তবে আমাদের দেশীয় সূচকের মধ্যে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১৮.৮০ পয়েন্ট বা ০.৩৮ শতাংশ বেড়েছে এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসইএক্স ১২.৮৩ পয়েন্ট বেড়েছে।

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.