১ হাজার কোটি টাকা উত্তোলন করবে দুই ব্যাংক

BSECশেয়ারবাজার ডেস্ক: পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের ব্যাংক  এশিয়া এবং প্রিমিয়ার ব্যাংক লিমিটেডে বন্ড অনুমোদন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জে কমিশন (বিএসইসি)। বুধবার বিএসইসির ৫৯৪তম কমিশন সভায় এ কোম্পানির বন্ড অনুমোদন করা হয়। বিএসইরি নিবার্হী পরিচালক এম সাইফুর রহমান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ব্যাংক এশিয়া:

ব্যবসা বাড়ানোর জন্য ৫০০ কোটি টাকার বন্ড ছাড়ার অনুমোদন পেয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি ব্যাংক এশিয়া লিমিটেড। এ লক্ষ্যে নন-কনভারর্টেবল কুপন বেয়ারিং সাবঅর্ডিনেট বন্ড ছেড়ে টাকা তুলবে ব্যাংকটি।

এ বন্ডের মেয়াদ হবে ৭ বছর (সম্পূর্ণ রিডেম্পশন) । যা শুধুমাত্র আর্থিক প্রতিষ্ঠান, ইন্স্যুরেন্স কোম্পানি, কর্পোরেট এবং উচ্চ সম্পদধারী ব্যাক্তিরাই প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ক্রয় করতে পারবেন।

বন্ডের মাধ্যমে উত্তোলিত অর্থ ব্যাংক এশিয়া ব্যবসা সম্প্রসারণ। আর এ বন্ডের প্রতি ইউনিটের দাম ধরা হয়েছে ১ কোটি টাকা।

বন্ডের বৈশিষ্ট হবে নন-কনভারর্টেবল, আনসিকিউরেড, আনলিস্টেড, কুপন বেয়ারিং সাবঅর্ডিনেট বন্ড।

এ বন্ডের মান্ডাটেড লিড অ্যারেঞ্জার ও ট্রাস্টি হিসেবে কাজ করছে যথাক্রমে স্ট্যন্ডার্ড চার্টাড ব্যাংক এবং গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

প্রিমিয়ার ব্যাংক:

ব্যবসা বাড়ানোর জন্য ৫০০ কোটি টাকার বন্ড ছাড়ার অনুমোদন পেয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি প্রিমিয়ার ব্যাংক  লিমিটেড। এ লক্ষ্যে নন-কনভারর্টেবল কুপন বেয়ারিং সাবঅর্ডিনেট বন্ড ছেড়ে টাকা তুলবে কোম্পানিটি।

এ বন্ডের মেয়াদ হবে ৫ বছর (সম্পূর্ণ রিডেম্পশন) । যা শুধুমাত্র আর্থিক প্রতিষ্ঠান, ইন্স্যুরেন্স কোম্পানি, কর্পোরেট এবং উচ্চ সম্পদধারী ব্যাক্তিরাই প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ক্রয় করতে পারবেন।

এই বন্ড প্রাইভেট প্লেসমেন্টে ইস্যুর মাধ্যমে অর্থ উত্তোলন করে ব্যাংকটির মূলধন ভিত্তি শক্তিশালী করবে। আর এ বন্ডের প্রতি ইউনিটের দাম ধরা হয়েছে ১ কোটি টাকা।

বন্ডের বৈশিষ্ট হবে নন-কনভারর্টেবল, আনসিকিউরেড, আনলিস্টেড, কুপন বেয়ারিং সাবঅর্ডিনেট বন্ড।

এ বন্ডের মান্ডাটেড লিড অ্যারেঞ্জার ও ট্রাস্টি হিসেবে কাজ করছে যথাক্রমে রেস পোর্টফোলিও এন্ড ইস্যু ম্যানেজমেন্ট লিমিটেড এবং মাল্টি সিকিউরিটিজ এন্ড সার্ভিসেস লিমিটেড।

শেয়ারবাজারনিউজ/সো

 

আপনার মন্তব্য

Top