আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৬ ডিসেম্বর ২০১৬, সোমবার |

kidarkar

আশুলিয়ার বন্ধ হওয়া পোশাক কারখানা খুলছে আজ

bgmeaশেয়ারবাজার ডেস্ক: শ্রমিক আন্দোলনের মুখে অনির্দিষ্টকালের জন্য বন্ধ হওয়া আশুলিয়ার সব পোশাক কারখানা আজ সোমবার খুলে দিতে মালিকদের প্রতি অনুরোধ জানিয়েছে তৈরি পোশাক কারখানার মালিকদের শীর্ষ সংগঠন বিজিএমইএ। রোববার সন্ধ্যায় বিজিএমইএ ভবনে সংবাদ সম্মেলনে এ কথা জানান পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএর সভাপতি সিদ্দিকুর রহমান। এ সময় তিনি কাজে যোগ দিতে শ্রমিকদের প্রতিও অনুরোধ জানান।

সিদ্দিকুর রহমান বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে এবং শ্রমিকদের অনুরোধে সার্বিক অর্থনৈতিক দিক বিবেচনা করে আমরা আশুলিয়ার যেসব কারখানা শ্রম আইনের ১৩ (১) ধারায় বন্ধ হয়েছে সেসব কারখানার মালিকদের কারখানা খুলে দিতে অনুরোধ করেছি।

শ্রমিকদের মজুরি প্রসঙ্গে সিদ্দিকুর রহমান বলেন, এ বিষয়ে শ্রম আইনের ১৩(১) ধারা অনুযায়ী ব্যবস্থা নেব। এর আগে বন্ধ হওয়া কারখানার মালিকদের সঙ্গে রবিবার দুপুরে জরুরি বৈঠক করেন বিজিএমইএ সভাপতি ও পরিচালকরা। সভায় বন্ধ থাকা সব কারখানা খুলে দেওয়ার সিদ্ধান্ত হয় বলে জানা যায়। মজুরি বৃদ্ধিসহ বিভিন্ন দাবিতে শ্রমিকদের আন্দোলনের একপর্যায়ে বিজিএমইএ আশুলিয়ার ৫৯টি পোশাক কারখানা বন্ধ ঘোষণা করেছিল।

শ্রমিকদের বেতন বৃদ্ধির দাবি-দাওয়া সম্পর্কে তিনি বলেন, ২০১৩ সালে সর্বশেষ গার্মেন্টে বেতন বাড়ানো হয়েছে। এরপর ৫ বছর হলে আবার নতুন মজুরি বোর্ড গঠন করে বেতন বাড়ানো হবে। তার আগে মজুরি বৃদ্ধির সুযোগ নেই। তাছাড়া ২০১৩ সালের মজুরি বৃদ্ধির সময় উল্লেখ করা হয় প্রতি বছর শ্রমিকদের ৫ শতাংশ হারে বেতন বাড়বে। গত ৩ বছরে এভাবে শ্রমিকদের বেতন বাড়ানো হয়েছে। তাই এখন বেতন বৃদ্ধির এ দাবি অযৌক্তিক।

এদিকে গত কয়েক দিনের শ্রমিক অসন্তোষে ক্ষয়ক্ষতির বিষয়ে তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতির সভাপতি (বিজিএমইএ) সিদ্দিকুর রহমান বলেন, প্রকৃত ক্ষতি নিরূপণ করা কঠিন। কারণ একেক কারখানার ক্ষতি একেক রকম। তবে আমরা প্রতিদিন একটি গড় ক্ষতি ধরেছি। সেটি হচ্ছে ৫৯টি কারখানায় প্রতিদিন গড় ক্ষতি প্রায় ৮০ কোটি টাকা। সে হিসাবে ৫ দিনে ক্ষতি ৪০০ কোটি টাকার মতো।

শেয়ারবাজারনিউজ/সো

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.