আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৭ ডিসেম্বর ২০১৬, মঙ্গলবার |

kidarkar

প্যাসিফিক ডেনিমসের আইপিওতে ২১ গুন আবেদন

pacific denimশেয়ারবাজার রিপোর্ট: প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে টাকা উত্তোলনের অনুমোদন পাওয়া বস্ত্র খাতের কোম্পানি প্যাসিফিক ডেনিমস লিমিটেডের  আইপিওতে প্রায় ২১ গুন বেশি আবেদন জমা পড়েছে। কোম্পানির উত্তোলনের ৭৫ কোটি টাকার বিপরীতে পনের’শ কোটির ওপরে আইপিও আবেদন জমা পড়েছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, কোম্পানির আইপিও লটারির ড্র আগামী ১০ জানুয়ারি, ২০১৭ সকাল সাড়ে ১০ টায় রাজধানীর ইঞ্জিনিয়ারিং ইন্সটিটিউট, রমনায় অনুষ্ঠিত হবে।

এর আগে ১১ থেকে ১৯ ডিসেম্বর পর্যন্ত এ কোম্পানির আইপিওতে সকল প্রকার বিনিয়োগকারীরা আবেদন করেন। আর গত ১০ নভেম্বর তারিখে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি প্যাসিফিক ডেনিমসের অনুকূলে এ কনসেন্ট লেটার বা সম্মতি পত্র ইস্যু করেছে।

জানা যায়, আইপিও’র মাধ্যমে কোম্পানিকে পুঁজিবাজারে ৭ কোটি ৫০ লাখ সাধারণ শেয়ার ছেড়ে ৭৫ কোটি টাকা উত্তোলন করার অনুমোদন দিয়েছে বিএসইসি। আইপিওর অর্থে ব্যবসা সম্প্রসারণ, যন্ত্রপাতি ক্রয়, অবকাঠামো উন্নয়ন, ঋণ পরিশোধ ও আইপিও খাতে ব্যয় করবে কোম্পানিটি। ৩১ ডিসেম্বর, ২০১৫ সমাপ্ত আর্থিক বছরের নিরীক্ষিত প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ২.৬৩ টাকা ও শেয়ার প্রতি সম্পদমূল্য (এনএভিপিএস) হয়েছে ২২.৫৯ টাকা। এর ইস্যু ব্যবস্থাপকের দায়িত্বে রয়েছে এএফসি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

উল্লেখ্য, গত ১ সেপ্টেম্বর অনুষ্ঠিত বিএসইসির ৫৮২ তম কমিশন সভায় প্যাসিফিক ডেনিমসের ২০১৫ সালের ডিসেম্বর পর্যন্ত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে আইপিও অনুমোদন করা হলেও অনেকদিন পর কোম্পানিটিকে আইপিও আবেদন শুরু করতে সম্মতিপত্র দেয় বিএসইসি। মূলত, আর্থিক আইন পরিপালনের জন্য পুঁজিবাজারের কোম্পানিগুলোর আর্থিক বছর ডিসেম্বর ক্লোজিংয়ের বদলে জুন ক্লোজিংয়ে পরিবর্তনের কারণে প্যাসিফিক ডেনিমসের ২০১৬ সালের জুন পর্যন্ত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করার প্রয়োজনীয় দেখা দেয়। আর কোম্পানিটি বিএসইসির কাছে ২০১৬ সালের জুন পর্যন্ত আর্থিক প্রতিবেদন দাখিল করার প্রেক্ষিতে সেটি যাচাই-বাছাই শেষে কোম্পানিটিকে সম্মতিপত্র প্রদান করা হয়েছে বলে জানিয়েছিল বিএসইসি।

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.