আজ: বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ইং, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৫ এপ্রিল ২০১৫, রবিবার |

kidarkar

ইউনাইটেড পাওয়ারের দর বেড়েছে ৬৩.৪৭ শতাংশ

united powerশেয়ারবাজার রিপোর্ট: আজ রবিবার লেনদেন শুরু হওয়া ইউনাইটেড পাওয়ার জেনারেশন এ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানির দর বেড়েছে ৬৩.৪৭ শতাংশ। লেনদেন শুরুর দেড় ঘন্টা শেষে বেলা ১২টায় কোম্পানিটির এ দর বেড়েছে।এ সময়ে কোম্পানিটির শেয়ার ১১৭.৭০ টাকায় কেনা-বেচা হেয়। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

১০ টাকা অভিহিত মূল্যের কোম্পানিটির এডজাস্টেড ওপেন প্রাইস ছিল ৭২ টাকা। ওপেন প্রাইস ছিল ৯৮ টাকা। বেলা ১২ টায় কোম্পানিটির শেয়ারের লেনদেন দর বেড়ে গিয়ে দাঁড়ায় ১১৭.৭০ টাকা। ওপেনিং প্রাইসের তুলনায় কোম্পানিটির শেয়ারের দর বেড়েছে ৪৫.৭০ টাকা। শতকরা হিসাবে মূল্য বৃদ্ধির এ হার ৬৩.৪৭ শতাংশ। এ সময় পর্যন্ত কোম্পানির শেয়ারের দর সীমা ছিল ৯৮ টাকা থেকে ১২৫ টাকা।

প্রথম দেড় ঘন্টায় কোম্পানিটির ৫১ লাখ ৯৫ হাজার ৮০৫ টি শেয়ার লেনদেন হয়েছে। ৫৬ কোটি ৬৩ কোটি ৩৩ লাখ টাকা।

কোম্পানি ৩ কোটি ৩০ লাখ সাধারণ শেয়ার ছেড়ে শেয়ারবাজার থেকে ২৩৭ কোটি ৬০ লাখ টাকা সংগ্রহ করেছে। ১০ টাকা অভিহিত মূল্যের সঙ্গে ৬২ টাকা প্রিমিয়ামসহ প্রতিটি শেয়ারের বরাদ্দ মূল্য ছিল ৭২ টাকা। প্রতিটি লটে শেয়ারের পরিমাণ হচ্ছে ১০০টি।

এদিকে লেনদেন শুরুর প্রাক্কালে ইউনাইটেড পাওয়ার কোম্পানির তৃতীয় প্রান্তিকের (জুলাই ২০১৪ থেকে সেপ্টেম্বর ২০১৪) অনীরিক্ষত আার্থিক প্রতিবেদন প্রকাশিত হয়েছে। আইপিও পূর্ববর্তী (২৯ কোটি ৬৯ লাখ ৪৯ হাজার ৭২৬ টি শেয়ার) কোম্পানিটি কর পরবর্তী মুনাফা করেছে ৫৯ কোটি ৬৪ লাখ ৭০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আযের পরিমান ২.০১ টাকা। একই সময়ে পুর্ববর্তী বছরে কোম্পানির মুনাফার পরিমান ছিল ৫০ কোটি ৩২ লাখ ৫০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আযের পরিমান ছিল ১.৬৯ টাকা।

অপরদিকে আইপিও পরবর্তী (৩২ কোটি ৯৯ লাখ ৪৯ হাজার ৭২৬ টি শেয়ার) কোম্পানির তৃতীয় প্রান্তিকে শেয়ার প্রতি আয় হয়েছে ১.৮১ টাকা।

এছাড়া আইপিও পূর্ববর্তী প্রথম ৯ মাসে ( জানুয়ারি ২০১৪ থেকে সেপ্টেম্বর ২০১৪) কোম্পানিটির কর পবর্তী মুনাফার পরিমান ১৭৫ কোটি ৭৮ লাখ ৪০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয়ের পরিমান ৫.৯২ টাকা। একই সময়ে পূর্ববর্তী বছরে কোম্পানিটির মুনাফার পরিমান ছিল ১৩৪ কোটি ৪৫ লাখ টাকা এবং শেয়ার প্রতি আয়ের পরিমান ছিল ৪.৫৩ টাকা।

আইপিও পরবর্তী প্রথম ৯ মাসের হিসাবে কোম্পানিটির শেয়ার প্রতি আয়ের পরিমান ৫.৩৩ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ মূল্য হচ্ছে ৩৩.৮১ টাকা।

শেয়ারবাজারনিউজ/তু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.