আজ: শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ইং, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৯ ডিসেম্বর ২০১৬, বৃহস্পতিবার |

kidarkar

এডিবির কাছ থেকে ১৩’শ কোটি টাকা পাচ্ছে তিতাস

titas-gasশেয়ারবাজার ডেস্ক: তিতাস গ্যাসফিল্ড উন্নয়নে ১৬ কোটি ১৭ লাখ মার্কিন ডলার বা প্রায় ১ হাজার ৩০০ কোটি টাকা  ঋণ সহায়তা দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। আজ বৃহস্পতিবার ২৯ ডিসেম্বর রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সিনিয়র সচিব মোহাম্মদ উদ্দিন এবং এডিবির কান্ট্রি ডিরেক্টর কাজু হিগুচি।

এশিয়ান ইনফ্রাসট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংকের (এআইআইবি) সঙ্গে যৌথভাবে এ অর্থায়ন করা করবে এডিবি।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জানানো হয়, ন্যাচরাল গ্যাস ইনফ্রাসট্রাকচার এন্ড ইফিসিয়েন্সি ইমপ্রুভমেন্ট প্রজেক্ট শীর্ষক প্রকল্প ছয় বছর মেয়াদে বাস্তবায়িত হবে। প্রকল্পটি বাস্তবায়নে মোট ব্যয় হবে ৪৫ কোটি ৩০ লাখ মার্কিন ডলার। এর মধ্যে এডিবি দেবে ১৬ কোটি ৭০ লাখ মার্কিন ডলার। এরমধ্যে ১০ কোটি ডলার কিছুটা কঠিন শর্তে ও সহজ শর্তে ৬ কোটি ৭০ লাখ ডলার ঋণ দেওয়া হবে। এছাড়া এআইআইবি ঋণ দেবে ৬ কোটি মার্কিন ডলার এবং ২২ কোটি ৬০ লাখ মার্কিন ডলার সমপরিমাণ সরকারি তহবিল থেকে ব্যয় করা হবে। সহজ শর্তে ঋণের ক্ষেত্রে বার্ষিক সুদের হার ২ শতাংশ এবং কঠিন শর্তে ঋণের ক্ষেত্রে সুদের হার লন্ডন ইন্টার-ব্যাংক অফারড রেট (লাইবর) ভিত্তিক। এছাড়া অ-ব্যয়িত অর্থের উপর শূন্য দশমিক ১৫ শতাংশ হারে কমিটমেন্ট চার্জ এবং শূন্য দশমিক ১০ শতাংশ হারে প্রিমিয়াম হবে।

অনুষ্ঠানে জানানো হয়, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ এ প্রকল্পের উদ্যোক্তা। গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেড (জিটিসিএল) এবং বাংলাদেশ গ্যাস ফিল্ডস কোম্পানি লিমিটেড (বিজিএফসিএল) প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা হিসাবে দায়িত্ব পালন করবে। প্রকল্পের মূল উদ্দেশ্য হচ্ছে, গ্যাস উৎপাদন দক্ষতা বৃদ্ধি এবং গ্যাস সঞ্চালন পাইপলাইনের ক্ষমতা সম্প্রসারণ করা।

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.