সূচকের পতনে সপ্তাহ শুরুঃ ৭৮ শতাংশ কোম্পানির দর পতন

price...dawnশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের ব্যাপক পতনে শেষ হয় লেনদেন। রোববার শুরু থেকেই সূচকে নিম্মমুখী প্রবণতা বিরাজ করে। এদিন সূচকের পাশাপাশি কমেছে প্রায় ৭৮ শতাংশ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও উভয় বাজারে লেনদেন আগের দিনের তুলনায় বেড়েছে। চলমান দর পতনের ধারা অব্যাহত থাকলে দেশের পুঁজিবাজার আবারও রাহুগ্রাঁসে যাবে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স ৪১ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৪৩১ পয়েন্টে। দিনভর ডিএসইতে মোট ৩০৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়। এর মধ্যে দর বেড়েছে ৪২টির, কমেছে ২৪০টির আর অপরিবর্তিত রয়েছে ২৬টি কোম্পানির শেয়ার দর। যা টাকার অংকে লেনদেন হয়েছে ৩১১ কোটি ৬১ লাখ ২২ হাজার টাকা।

এর আগে বৃহস্পতিবার ডিএসইতে ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৪৭২ পয়েন্টে। ওই দিন লেনদেন হয়েছিল ২৭৪ কোটি ৬৭ লাখ ৯৫ হাজার টাকা। সে হিসেবে রোববার ডিএসইতে লেনদেন বেড়েছে ৩৬ কোটি ৯৩ লাখ ২৭ হাজার টাকা বা ১৩.৪৫ শতাংশ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স সূচক ৬৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৮২৫৭ পয়েন্টে। দিনভর সিএসইতে মোট ২২৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৩৮টির, কমেছে ১৬৯টির আর অপরিবর্তিত রয়েছে ২০টি কোম্পানির শেয়ার দর। যা টাকার অংকে লেনদেন হয়েছে ৩৪ কোটি ৮২ লাখ ৬৭ হাজার টাকা।

এর আগে বৃহস্পতিবার সিএসই’র সিএসইএক্স অবস্থান করে ৮৩৩৫ পয়েন্ট। ওই দিন লেনদেন সিএসইতে লেনদেন হয়েছিল ১৮ কোটি ৭০ লাখ ৫৩ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন বেড়েছে ১৬ কোটি ১২ লাখ ১৪ হাজার টাকা বা ৮৬.১৭ শতাংশ।

শেয়ারবাজার/মু

 

আপনার মন্তব্য

Top