বিশ্বরেকর্ড গড়লেন শতবর্ষী নারী

Untitled-1 copyশেয়ারবাজার ডেস্ক : একটা,দুইটা নয় ২৪টি বিশ্বরেকর্ডের মালিক ১০০ বছর বয়সী জাপানী নারী মেইকো নাগাওয়াকা। তিনি এবারও যোগ দিয়েছেন জাপানে অনুষ্ঠিত ফিনা মাস্টার্স ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে।গত শনিবার ওয়ার্ল্ড মাস্টার্সে এক ঘণ্টা ১৫ মিনিট ৫৪ দশমিক ৩৯ সেকেন্ড সময় নিয়ে ১৫০০ মিটার সাঁতর কাটেন নাগাওয়াকা। একশ বছর বয়সে এসে এত কম সময় নিয়ে এতদূর পাড়ি দিয়ে আরেকটি রেকর্ড গড়লেন তিনি।

জাপানের সবচেয়ে বয়স্ক নারী সাঁতারু মেইকো নাগাওয়াকা জন্মগ্রহণ করেছেন ১৯১৪ সালে। অবাক করা তথ্য হলো, ৮১ বছর বয়স পর্যন্ত সাঁতার কাটতেই জানতেন না বিশ্বরেকর্ডধারী এই সাঁতারু।৮২ বছর বয়সে সাঁতার শেখা শুরু করেন নাগাওয়াকা। তাও কিন্তু শখের বশে নয়, নিতান্ত বাধ্য হয়ে। পায়ের আঙুলের ব্যথা সারাতে সাঁতার শেখা শুরু করেন তিনি। এরপর ৮৪ বছর বয়সে প্রথমবারের মতো অংশ নেন জাপানের মাস্টার্স সুইমিংয়ে। প্রথমবারের মতো ওয়ার্ল্ড মাস্টার্সে অংশ নেন ২০০২ সালে নিউজিল্যান্ডে, তখন তার বয়স ছিল ৮৮। ওয়ার্ল্ড মাস্টার্সে ৫০ মিটার ব্যাকস্ট্রোকে ব্রোঞ্জ (তামা) জিতেন তিনি। তারপর ২০০৪ সালে ইতালিতে অনুষ্ঠিত ওয়ার্ল্ড মাস্টার্সে ৫০ মিটার, ১০০ মিটার ও ২০০ মিটার ব্যাকস্ট্রোকে যথাক্রমে তিনটি রৌপ্য জিতেন তিনি। সেই বছরই ৯০ বছর বয়সে ৮০০ মিটার ফ্রিস্টাইলে জাপানের জাতীয় রেকর্ড গড়েন নাগাওয়াকা।

৯৫ বছর বয়সে এসে ওয়ার্ল্ড মাস্টার্সে ৫০ মিটার ব্যাকস্ট্রোকে গড়েন নতুন বিশ্বরেকর্ড। শুধু রেকর্ড গড়েই ক্ষান্ত হচ্ছেন না নাগাওয়াকা। এবার নেমেছেন নাতি-পুতিদের সাঁতার শেখানোর কাজে। কে জানে তার অনুপ্রেরণায়ই হয়ত তাদের মাঝ থেকে আসবে আরেক বিশ্বরেকর্ডধারী সাঁতারু।

শেয়ারবাজার/রা

 

 

আপনার মন্তব্য

Top