ব্যাংক খাতের উপর ভর করে চাঙ্গা বাজার

bazarশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এদিন শুরু থেকে উত্থান থাকলেও ৩০ মিনিট পর বাজারে বিক্রির চাপ বেড়ে যায়। এবং ৫৫ মিনিট পর সেল প্রেসার কাটিয়ে উঠে সূচক। বৃহস্পতিবার সূচকের পাশাপাশি বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ দিনশেষে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ২৪৫ কোটি টাকা।

বর্তমান বাজার পরিস্থিতি নিয়ে একাধিক মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে কথা বলে জানা যায়, বর্তমান বাজার পরিস্থিতি স্থিতিশীলতা থাকায় অনেক বিনিয়োগকারীদের মধ্যে ধীরে ধীরে আস্থার সঞ্চার হচ্ছে। ধারাবাহিক উত্থানের কারণে দেশের শেয়ারবাজার অনেকটাই বিনিয়োগ উপযোগী হয়ে উঠেছে। বাজারে দৈনিক লেনদেন, বাজার মূলধন ধারাবাহিক বৃদ্ধির ফলে সূচকেও পড়ছে ইতিবাচক প্রভাব। সরকার যখন বাজার উন্নয়নে মনোযোগী হয়েছে তখন প্রচন্ড সেল প্রেসারও বাজারকে দমাতে পারছেনা। দিরে পর দিন সূচক এগিয়ে যাচ্ছে সামনের দিকে। আজ বাজারে কিছুটা সেল প্রেসার থাকা সত্তেও সূচক বেড়েছে।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫১৮২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২২২ পয়েন্টে এবং ডিএসই সূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮৬৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৬ কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৪৭টির, কমেছে ১৩৮ টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১ টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ১ হাজার ২৪৫ কোটি ৪৯ লাখ ৪২ হাজার  টাকা।

এর আগে বুধবার ডিএসইর ব্রড ইনডেক্স ১৮ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫১৫৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১২১৮ পয়েন্টে এবং ডিএসই সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৮৫৫ পয়েন্টে। ওই দিন লেনদেন হয়েছিল ১ হাজার ২০৯ কোটি ১১ লাখ ৪৯ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৩৬ কোটি ৩৭ লাখ ৯৩ হাজার টাকা।

দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক ৫৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯৬৪৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৬১টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৯টির, কমেছে ১১৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির। আজ সিএসইতে মোট লেনদেন হয়েছে ৭৩ কোটি ৪১ লাখ ৬৮ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

Top