ডিএসই থেকে রাজস্ব আদায় ৩৬ শতাংশ বেড়েছে

DSE-শেয়ারবাজার রিপোর্ট:  চলতি বছরের ফেব্রুয়ারির তুলনায় মার্চ মাসে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে সরকারের রাজস্ব আদায় বেড়েছে ৩ কোটি ৭ লাখ ৮১ হাজার ২৫৩ টাকা অর্থাৎ ৩৬ শতাংশ। ডিএসই থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সূত্র মতে, মার্চ মাসে ডিএসই থেকে মোট রাজস্ব আদায় হয়েছে ১১ কোটি ৭৭ লাখ ৫০ হাজার ৪৬২ টাকা। এর আগে ফেব্রুয়ারি মাসে রাজস্ব আদায়ের পরিমাণ ছিল ৮ কোটি ৬৯ লাখ ৬৯ হাজার ২০৯ টাকা। অর্থাৎ এক মাসের ব্যবধানে রাজস্ব আদায় বেড়েছে ৩ কোটি ৭ লাখ ৮১ হাজার ২৫৩ টাকা অর্থাৎ ৩৬ শতাংশ।

জানা যায়, মার্চে ডিএসইর সদস্য প্রতিষ্ঠানগুলো থেকে  ৬ কোটি ১৩  লাখ ৯২ হাজার ৪৭৩  টাকা রাজস্ব আদায় হয়েছে। এর আগে ফেব্রুয়ারিতে রাজস্ব আদায় হয়েছিল ৫  কোটি ৩৬ লাখ ৩ হাজার ১৩৭  টাকা। সে তুলনায়  মার্চে সদস্য প্রতিষ্ঠান থেকে  রাজস্ব আদায় বেড়েছে ৭৭ লাখ ৮৯ হাজার ৩৩৬ টাকা বা ১৫  শতাংশ।

এদিকে, উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারধারীদের কাছ থেকে মার্চে ৫ কোটি ৬৩ লাখ ৫৭ হাজার ৯৮৯  টাকা রাজস্ব আদায় হয়েছে। এর আগে ফেব্রুয়ারি মাসে  ডিএসই উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারধারীদের কাছ থেকে রাজস্ব আদায় হয়েছিল ৩ কোটি ৩৩ লাখ ৬৬ হাজার ৭২  টাকা। সে হিসেবে  এ খাতে রাজস্ব আদায় বেড়েছে ২ কোটি ২৯ লাখ ৯১ হাজার ৯১৭  টাকা বা ৬৯ শতাংশ।

উল্লেখ্য, আয়কর অধ্যাদেশ ১৯৮৪, ধারা ৫৩ এর আওতায় ডিএসই ২০১৪-১৫ হিসাব বছরের ফেব্রুয়ারি মাসে সদস্য ব্রোকারেজ হাউজের কাছ থেকে এই রাজস্ব আদায় হয়েছে।

শেয়ারবাজারনিউজ/তু

আপনার মন্তব্য

Top