আজ: মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ইং, ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১২ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৫ জানুয়ারী ২০১৭, রবিবার |

kidarkar

বিনিয়োগকারীরা শেয়ার বিক্রির চেয়ে কিনছেন বেশি

bazarশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এদিন শুরু থেকেই ক্রয় প্রেসারে টানা বাড়তে থাকে সূচক। রোববার সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। আর আগের দিনের তুলনায় টাকার অংকেও বেড়েছে লেনদেন। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৬৫৯ কোটি টাকা।

শেয়ারবাজার উন্নয়নের প্রতি সরকার গুরুত্বারোপ করেছে। গত কয়েক বছরে পুঁজিবাজারে যে সংস্কার করা হয়েছে এর মাধ্যমে বাজারের ভিত্তি তৈরি হয়েছে। আর সেটাকে কেন্দ্র করে আগামি দিনগুলোতে বাজারের আরও উন্নয়ন ঘটবে। পাশাপাশি নানামুখী ইতিবাচক পদক্ষেপের কারণে দেশের চাইতে বিদেশী বিনিয়োগকারীরা বেশি বাংলাদেশের পুঁজিবাজারে সক্রিয় হয়েছেন। যার কারণে প্রতিনিয়ত বাড়ছে বিদেশী লেনদেন । এছাড়াও সামনে ব্যাংক, বীমা ও আর্থিকতের ডিভিডেন্ডকে কেন্দ্র করে এসব খাতে বিনিয়োগ উল্লেখযোগ্য হারে বেড়েছে। যা বিনিয়োগকারীদের উৎফুল্ল করে তুলছে। যার প্রভাবে প্রতিদিনই বাজারে সূচক বেড়ছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

তারা বলছেন, গত কয়েক বছরের তুলনায় বর্তমানে বাজার ভালো অবস্থায় রয়েছে। ক্ষুদ্র, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা বিনিয়োগ করছে। বর্তমানে মার্কেটে ১৫শ’ কোটি টাকার লেনদেন হচ্ছে। এভাবে চলতে থাকলে খুব শিগগিরই এই মার্কেটে সূচক ৬ হাজার পয়েন্ট অতিক্রম করবে পাশাপাশি দুই হাজার কোটি টাকার লেনদেনও হবে। আসবে নতুন নতুন বিনিয়োগ। ফলে আরও গতিশীল হবে শেয়ারবাজার।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৭৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৪২২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৫৪ পয়েন্টে এবং ডিএসই সূচক ২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯৩৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৮ কোম্পানির মধ্যে দর বেড়েছে ২১৩ টির, কমেছে ৯৯ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬ টি কোম্পানির শেয়ার দর। আর দিনশেষে লেনদেন হয়েছে ১ হাজার ৬৫৯ কোটি ৮ লাখ ৭ হাজার  টাকা।

এর আগে বৃহস্পতিবার ডিএসইর ব্রড ইনডেক্স ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫৩৪২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করে ১২৪৩ পয়েন্টে এবং ডিএসই সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৯১০ পয়েন্টে। ওই দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৪১৬ কোটি ৮৩ লাখ ৭০ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ২৪২ কোটি ২৪ লাখ ৩৭ হাজার টাকা।

দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক ১৫৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০ হাজার ১০৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৭৪টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৮৯টির, কমেছে ৬৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬টির। আজ সিএসইতে মোট লেনদেন হয়েছে ১০৬ কোটি ৭০ লাখ ৬৩ হাজার ৮২৫ টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.