ইনফর্মেশন সার্ভিসের বিরুদ্ধে নিরীক্ষকের অভিযোগ

isnltdশেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত আইটি খাতের কোম্পানি ইনফর্মেশন সার্ভিন নেটওয়ার্ক লিমিটেডের আর্থিক প্রতিবেদনে অসঙ্গতির অভিযোগ করেছে কোম্পানির অডিটর। কোম্পানিটির ৩০ জুন, ২০১৬ সমাপ্ত অর্থ বছরের আর্থিক প্রতিবেদন মূল্যায়নের ভিত্তিতে এ তথ্য জানিয়েছে নিরীক্ষক প্রতিষ্ঠান। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্রমতে, নিয়ম অনুযায়ী আর্থিক প্রতিবেদনে ঋণ গ্রহীতাদের মোট ১১ কোটি ৬৪ লাখ ১০ হাজার ২৭১ টাকা প্রকাশ করা হয়নি এবং নির্দিষ্ট করে ঋণ গ্রহীতাদের নির্দিষ্ট করে প্রকাশ করা হয়নি। যা ১৯৯৪ সালের কোম্পানি আইনের ১১ ধারার উপধারা ১ এর লংঘন। অডিটর ধারণা করছে এ অনির্দিষ্ট স্থানে কিছু একটা ক্ষতিকারক বস্তু থাকতে পারে যা কোম্পানির মুনাফা বা লোকসানের কারণ হতে পারে। কিন্তু কোম্পানির বুঝতে পারেনি ক্ষতিকর লোকসানের সম্ভাবনাকে এড়িয়ে যেতে প্রভিশনিংয়ের প্রয়োজন। যা বাংলাদেশ এ্যাকাউন্টিং স্ট্যান্ডার্ড (বাস) ৩৯ এর ৬৩ প্যাড়ায় বলা আছে।

এছাড়া কোম্পানির লোকসান সহজেই হতে পারে, যদি এর আর্থিক সম্পদ বিক্রয় করা হয়। আর আর্থিক সম্পদ হচ্ছে কোম্পানির ব্যাপক আয়ের প্রয়োজনীয় উৎস। যা বাংলাদেশ এ্যাকাউন্টিং স্ট্যান্ডার্ড (বাস) ৩৯ এর ৫৬(বি)তে বলা আছে। অন্যদিকে, ইনফর্মেশন সার্ভিস নেটওয়ার্ক লিমিটেডের সাবসিডিয়ারী কোম্পানি গোল্ডেন কি আইএসন প্রাইভেট লিমিটেডের আর্থিক প্রতিবেদন মূল কোম্পানির অডিটর দ্বারাই অডিট করা হয়েছে। কিন্তু অডিটের পর পরিবর্তীত প্রতিবেদনের বদলে অপরিবর্তীত প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মন্তব্য

Top