আর্থিক প্রতিবেদনে অসঙ্গতি সমতা লেদারের

samataশেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত চামড়া খাতের কোম্পানি সমতা লেদার কমপ্লেক্স লিমিটেডের আর্থিক প্রতিবেদনে অসঙ্গতি পাওয়া গেছে। কোম্পানিটির ৩০ জুন, ২০১৬ সমাপ্ত হিসাব বছরের আর্থিক প্রতিবেদন মূল্যায়নের ভিত্তিতে এ তথ্য জানিয়েছে নিরীক্ষক প্রতিষ্ঠান। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, সমতা লেদারের সম্পত্তি, প্লান্ট এবং সরঞ্জাম পুর্ণমূল্যায়িত করেছে ১৯৯৭ সালে। কোম্পানির পুনর মূল্যায়িত অর্থের উপর অবচয় না ধরে ক্রয় মূল্যের উপর ধরেছে। যার ফলে ড্যাফার্ড টেক্সের ১৫ লাখ ৬৮ হাজার ৯৫৮ টাকা কোম্পানি তাদের আর্থিক প্রতিবেদনে দেখায়নি। এর ফলে কোম্পানি ১৫ লাখ ২৭ হাজার ৯৯৪ টাকা অবচয় কম দেখিয়েছে। তাদের এক বছরের অর্থিক প্রতিবেদনে সম্পত্তি, প্লান্ট এবং সরঞ্জামের উপর ৪ লাখ ৩১ হাজার ১০৬ টাকা বাড়তি অবচয় দেখিয়েছে।  তাই কোম্পানির পুনমূল্যায়িত অর্থের উপর অবচয় ১৫ লাখ ২৭ হাজার ৯৯৪ টাকা না ধরার অভিযোগ আনা হয়েছে।

এদিকে, কোম্পানির ব্যবসার ধরন অনুযায়ি পণ্য রপ্তানিযোগ্য কিন্তু এ বছরে কোন রপ্তানি হয়নি। কোম্পানির অর্থিক প্রতিবেদনে প্রারম্ভিক ব্যয় ২২ লাখ ৫৮ হাজার ৭৩০ টাকার পরিবর্তে সম্পদের আয়ের হিসেবে ১৮ লাখ ১৮ হাজার টাকা অগ্রিম কিস্তি হিসেবে ভুল দেখানো হয়েছে। যা বাংলাদেশ ফাইন্যান্সিয়াল রিপোর্টিং স্ট্যান্ডার্ড অনুযায়ী হয়নি।

কোম্পানির আর্থিক প্রতিবেদন অনুযায়ী, কোম্পানির শেয়া্র প্রতি লোকসান হয়েছে ০.৫৪ টাকা, যা আগের বছর ছিল ০.০৬ টাকা। আর শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) ৩০ জুন ২০১৬ পর্যন্ত হয়েছে ১৩.১৮ টাকা, যা আগের বছর ছিল ১৪.৭৬ টাকা।

শেয়ারবাজারনিউস/সো

আপনার মন্তব্য

Top