স্থিতিশীলতা স্থায়ী হবে: আহমেদ রশীদ লালী

Ahmed_Rashid_Lali_Sharebazar_Newsশেয়ারবাজার রিপোর্ট: দেশের শেয়ারবাজারে যে স্বস্তি ফিরে এসেছে তা  নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছুই নেই। আমরা আগে থেকেই এটার জন্য অপেক্ষা করছিলাম। কেননা বাজার ও সূচক দীর্ঘ সময় নিম্নমুখী থাকায় শেয়ারের দর একেবারে তলানিতে গিয়ে ঠেকেছিল। আর বর্তমানে শেয়ারের দর এখন যেখানে অবস্থান করছে তাও অবমূল্যায়িত। বর্তমান বাজার পরিস্থিতি নিয়ে শেয়ারবাজারনিউজ ডট কম’কে এমনটাই জানান ডিএসই ব্রোকার্স এ্যাসোসিয়েশনের (ডিবিএ) প্রেসিডেন্ট আহমেদ রশীদ লালী।

আহমেদ রশীদ আরও বলেন, শেয়ারবাজারের সকল খাতের অবস্থা ভাল যাচ্ছে আর তার প্রতিফলন রয়েছে পুরো বাজারে। এর কারণ হিসেবে যেসব বিষয় রয়েছে তা হল: দেশে বিনিয়োগ পরিস্থিতি ভাল, সরকার এবং সংশ্লিষ্টরা বাজারের প্রতি আগ্রহী, বিনিয়োগকারীদের আস্থা ফিরে এসেছে, শেয়ারদর অনেকদিন তলানীতে থাকায় এখন বিনিয়োগ ঝুঁকিমুক্ত, রাজনৈতিক পরিস্থিতি স্থিতিশীল এবং বিদেশী বিনিয়োগের হার বাড়ছে। সব মিলিয়ে পুঁজিবাজারে চলছে উৎসব মূখর পরিবেশ।

একটু খেয়াল করলে দেখা যাবে- বাজারে বেশকিছুদিন সব খাতের অবস্থা ভাল থাকলেও ব্যাংক খাতটি ছিল একটু পিছিয়ে। আর বিনিয়োগকারীরা ভাবছেন অন্যান্য খাতের সাথে তাল মিলাতে নিশ্চয়ই এই খাতও মাথাচাড়া দিয়ে উঠবে। আর সেই চিন্তা থেকে বিনিয়োগকারীরা অন্যান্য খাতের শেয়ার ছেড়ে ব্যাংকের শেয়ারে আকৃষ্ট হচ্ছেন। এ কারণেই ব্যাংকের ধাক্কায় সূচকের গতি আরও বেড়েছে। ফলে লেনদেন এবং বাজার পরিস্থিতি আরও ভাল দেখা যাচ্ছে।

তিনি আরও বলেন- স্টক এক্সচেঞ্জ, মার্চেন্ট ব্যাংকার, ব্রোকারেজ হাউজ, অ্যাসেট ম্যানেজার এবং কোম্পানি সকলে মিলে, মানে আমরা যারা বাজার সংশ্লিষ্ট রয়েছি তাদের এ মুহূর্তে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করতে হবে।আমাদের যার যার যেসব আইন-কানুন রয়েছে সব সঠিক ভাবে পালন করতে হবে। তাহলেই বাজারের প্রতি সকলের এই আস্থা অটুট থাকবে, সেই সাথে স্থায়ী হবে এখনকার স্থিতিশীলতা। আর এটাই একমাত্র পথ।

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মন্তব্য

Top