আজ: শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ইং, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৭ জানুয়ারী ২০১৭, মঙ্গলবার |

kidarkar

প্রত্যাশার প্রতিফলন দেখছেন বিনিয়োগকারীরা: ৬ বছরের রেকর্ড

bazar-17_01_2017-01শেয়ারবাজার রিপোর্ট:  দেশের শেয়ারবাজার গত কয়েক কার্যদিবস ধরে লেনদেনে রেকর্ড করে যাচ্ছে। এরই অংশ হিসেবে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক ও লেনদেনে নতুন রেকর্ড হয়েছে। যা গত ৬ বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন।

ডিএসইতে সপ্তাহের তৃতীয় কার্যদিবসে সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এদিন শুরুতে থেকেই সূচকের উত্থান লক্ষ্য করা গেছে। মঙ্গলবার সূচককের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। এমনকি আগের দিনের তুলনায় টাকার অংকে বেড়েছে লেনদেন। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ২ হাজার ৬৪ কোটি টাকা।

তথ্যানুসন্ধানে জানা যায়, এর আগে ২০১০ সালে, ৭ ডিসেম্বর ডিএসইতে লেনদেন হয়েছিলো ২ হাজার ৫০ কোটি ৬৩ লাখ ৪১ হাজার টাকা। এরপর টানা ৬ বছরেও লেনদেন  ২ হাজার কোটিতে অতিক্রম করতে পারেনি। সেই হিসেবে লেনদেন বিগত ৬ বছরের রেকর্ড ভেঙ্গেছে পুঁজিবাজার।

এছাড়াও প্রায় ৫ বছরের সবোর্চ্চ স্থানে অবস্থান করছে সূচক। এর আগে ২০১২ সালে, ১৭ এপ্রিল ডিএসইতে সূচক দাঁড়িয়েছিলো ৫ হাজার ৫০২ পয়েন্টে। এরপর টানা প্রায় ৫ বছরেও সূচক ৫ হাজার ৫০২ পয়েন্ট অতিক্রম করতে পারেনি। সেই হিসেবে সূচকও বিগত প্রায় পাঁচ বছরের রেকর্ড ভেঙ্গেছে পুঁজিবাজার।

পুঁজিবাজারে বিদেশি বিনিয়োগ বাড়ার পাশাপাশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণ বাড়ছে। এছাড়া বাজারে স্থিতিশীলতা দীর্ঘস্থায়ী করতে তৎপর রয়েছে নীতিনির্ধারণীমহল। সবমিলিয়ে বিনিয়োগকারীরা বাজারে তাদের প্রত্যাশার প্রতিফলন দেখছেন।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৯৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৫৭৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৭৬ পয়েন্টে এবং ডিএসই সূচক ৩৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯৮৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৮ কোম্পানির মধ্যে দর বেড়েছে ২২৪টির, কমেছে ৮৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ২ হাজার ৬৪ কোটি ৯৬ লাখ ৫৭ হাজার  টাকা। যা গত ৬ বছরের থেকে সবোর্চ্চ।

এর আগের কার্যদিবস সোমবার ডিএসইর ব্রড ইনডেক্স ৫৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৪৭৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৬০ পয়েন্টে এবং ডিএসই সূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯৪৪ পয়েন্টে। ওইদিন টাকায় লেনদেন হয়েছে ১ হাজার ৮৫৬ কোটি ৫২ লাখ ৫ হাজার  টাকা।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক ১৭১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০ হাজার ৩৭৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৭৬টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৮৬টির, কমেছে ৭৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬টির। আর টাকায় আজ সিএসইতে মোট লেনদেন হয়েছে ১১৪ কোটি ৮০ লাখ ৬১ হাজার ২১৩ টাকা।

শেয়ারবাজারনিউজ/এম.আর

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.