ফিন্যান্সিয়াল লিটারেসি- পর্ব ৪: বিনিয়োগের ৬টি মৌলিক নির্দেশক

Financial-Litaracy-1শেয়ারবাজার রিপোর্ট: বিনিয়োগ শিক্ষা অর্জনের জন্য ফিন্যান্সিয়াল লিটারেসির কার্যক্রম শুরু করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ফিন্যান্সিয়াল লিটারেসির মাধ্যমে বিনিয়োগকারীরা যেন সঠিক বিনিয়োগ জ্ঞান অর্জন করে নিজেরা লাভবান হতে পারেন সেজন্য যাবতীয় কাজ হাতে নেয়া হয়েছে। বিএসইসির যুগপোযোগী এই পদক্ষেপকে স্বাগত জানিয়ে শেয়ারবাজারনিউজ ডটকম পত্রিকা ফিন্যান্সিয়াল লিটারেসির বিভিন্ন বিষয় প্রকাশ করার সিদ্ধান্ত নিয়েছে। বিনিয়োগকারীদের জন্য এখন থেকে ধারাবাহিকভাবে ফিন্যান্সিয়াল লিটারেসির বিভিন্ন দিক তুলে ধরা হবে। আজ প্রকাশিত হলো ৪র্থ পর্ব: বিনিয়োগের ৬টি মৌলিক নির্দেশক।

এর মধ্যে, শেয়ার প্রতি আয় (Earning per Share তথা EPS) এটি শেয়ার প্রতি নীট মুনাফার পরিমান নির্দেশ করে। যা নিচের পদ্ধতিতে নির্ণয় করা হয়।

Part 4, 1

মূল্য-আয় অনুপাত (Price Earning Ratio তথা P/E Raio): এটি টাকা প্রতি চলতি আয়ের জন্য একজন বিনিয়োগকারীকে শেয়ার প্রতি কত দাম দিতে হবে তা নির্দেশ করে।

Part 4, 2

লভ্যাংশ আয় (Dividend Yield): শেয়ারের বাজার মূল্য কোন কোন ক্ষেত্রে ইস্যু মূল্যের চেয়ে কম বা বেশি হতে পারে বিধায় লভ্যাংশ হার (Rate of Dividen) পরিশোধিত মূলধনের শতকরা হারে ঘোষিত হয় বলে প্রকৃত আয় (Real Return) নির্দেশ করে না। লভ্যাংশ আয় (Dividend Yield) শেয়ারের সঠিক বিনিয়োগ ভিত্তিক আয় নির্দেশ করে।

Part 4, 3

শেয়ার প্রতি নীট সম্পদ মূল্য (Net Asset Value  তথা NAV per Share): এটি শেয়ার প্রতি কোম্পানির নীট সম্পদের মূল্য প্রদর্শন করে, যা কোম্পানির শেয়ারের অন্তর্নিহিত মূল্যের (Intrinsic Value) পরিচয় দেয়।

Part 4, 4

মূলধনের প্রাপ্তির হার (Return on Equity): এটি বিনিয়োগকৃত মোট মূলধনের বিপরীতে বার্ষিক আয়ের অনুপাত নির্দেশ করে।

Part 4, 5

ঋণ মূলধন অনুপাত (Debt-Equity Ratio): এটি একটি কোম্পানির শেয়ারহোল্ডারদের মূলধন ও ঋণের অনুপাত নির্দেশ করে।

Part 4, 6

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মন্তব্য

৩ Comments

  1. md. zakir said:

    সিংগার বিডি কি মৌ লভিত্তি শেয়ার? জানাবেন, দয়া করে।

*

*

Top