আজ: বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ইং, ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৯ জানুয়ারী ২০১৭, বৃহস্পতিবার |

kidarkar

দিনভর নাটকে শেষ বেলায় স্বস্তি

bazar_19-01-17শেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উধ্বমূর্খী প্রবনতায় শেষ হয়েছে লেনদেন এদিন শুরু থেকে সূচকের পতন দেখা দিলেও ১৫ মিনিট পরে বিক্রয়ের চাপে কিছুটা উত্থান হয়। কিন্তু এ উত্থান বেশিক্ষণ স্থায়ী ছিলো না। দুপুর সাড়ে ১১টার দিকে সূচক ফের পতনের দিকে নেমে যায়। তবে শেষদিকে বাজারটা অনেকটাই স্বস্তিতে শেষ হয়েছে। আজ বৃহস্পতিবার সূচক ইতিবাচক ধারায় শেষ হলেও কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর এমনকি  টাকার  অংকে  আগের দিনের তুলনায় লেনদেন কমেছে ডিএসইতে আজ লেনদেন হয়েছে ১ হাজার ৪০৮ কোটি টাকা

এ বিষয়ে বাজার সংশ্লিষ্টরা বলছেন, বর্তমান বাজার অনেকটাই স্বাভাবিকভাবে চলছে। সূচকের উত্থানপতন বাজারের স্বাভাবিক ধর্ম কেননা টানা পতন কিংবা টানা উত্থান কোনোটাই বাজারের জন্য ইতিবাচক নয়। তাছাড়া বর্তমান বাজার ইতিবাচক থাকায় অনেক কোম্পানির শেয়ার দর বেড়েছে। আর তাই বিনিয়োগকারীরা তাদের মুনাফা তুলে নেওয়ার প্রতি ঝোঁক বাড়িয়েছে।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৫৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৫৩৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.৭৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৭৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক পয়েন্ট কমে অবস্থান করছে ১৯৮৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৮টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৯৩টির, কমেছে ২০৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির। আর দিনশেষে লেনদেন হয়েছে হাজার ৪০৮ কোটি ৭৪ লাখ ৩২ হাজার  টাকা।

এর আগের কার্যদিবস বুধবার ডিএসইর ব্রড ইনডেক্স ৪১ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৫৩৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.১২ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৭৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক পয়েন্ট কমে অবস্থান করছে ১৯৮০ পয়েন্টে। আর দিনশেষে লেনদেন হয়েছে হাজার ৯৮৯ কোটি ৩২ লাখ ৫১ হাজার  টাকা।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক পয়েন্ট কমে অবস্থান করছে ১০ হাজার ২৮৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৬৬টি কোম্পানির মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৯টির, কমেছে ১৭৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির। আর টাকায় আজ সিএসইতে মোট লেনদেন হয়েছে ৮৪ কোটি ৭০ লাখ ৩৫ হাজার ৮৫ টাকা

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.