উর্ধ্বমুখী প্রবণতায় বেড়েছে লেনদেন

price-up-শেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের উত্থানে শেষ হয় লেনদেন। এদিন শুরু থেকে সূচকে মিশ্র প্রবণতা থাকলেও শেষ হয় উর্ধ্বমুখী ধারায়। তবে এ উত্তানের প্রবণতা খুব একটা বেশী নয়। বুধবার সূচক সামান্য বাড়লেও কমেছে বেশীরভাগ কোম্পানি শেয়ার দর। তবে টাকার অংকে কিছুটা বেড়েছে লেনদেন। চলমান রাজনৈতিক সংকটের মধ্যে বাজারে বিনিয়োগকারীদের অংশগ্রহণ কমে গেছে। তাই রাজনৈতিক স্থিতিশীলতা না আসা পর্যন্ত বাজার ভালো হবে কিনা তা নিয়ে সন্দেহ আছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৩৪৭ পয়েন্টে। দিনভর ডিএসইতে মোট ৩০৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়। এর মধ্যে দর বেড়েছে ১২০টির, কমেছে ১৪৮টির আর অপরিবর্তিত রয়েছে ৩৫টি কোম্পানির শেয়ার দর। যা টাকার অংকে লেনদেন হয়েছে ৩৭১ কোটি ৪০ লাখ ৩৭ হাজার টাকা।

এর আগে মঙ্গলবার ডিএসইতে ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৩৪৫ পয়েন্টে। ওই দিন লেনদেন হয়েছিল ৩২৫ কোটি ৭৬ লাখ ৭২ হাজার টাকা। সে হিসেবে বুধবার ডিএসইতে লেনদেন বেড়েছে ৪৫ কোটি ৬৩ লাখ ৬৫ হাজার টাকা বা ১২.২৯ শতাংশ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স সূচক ৩৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮১২৭ পয়েন্টে। দিনভর সিএসইতে মোট ২৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৯২টির, কমেছে ১১৩টির আর অপরিবর্তিত রয়েছে ২৫টি কোম্পানির শেয়ার দর। যা টাকার অংকে লেনদেন হয়েছে ৩০ কোটি ৪৬ লাখ টাকা।

এর আগে মঙ্গলবার সিএসই’র সিএসইএক্স অবস্থান করে ৮০৯২ পয়েন্ট। ওই দিন লেনদেন সিএসইতে লেনদেন হয়েছিল ৩২ কোটি ৫৪ লাখ ৫৮ হাজার টাকা।

শেয়ারবাজার/অ

 

আপনার মন্তব্য

Top