সাফা অ্যাওয়ার্ড পেল পুঁজিবাজারে তালিকাভুক্ত ৫ কোম্পানি

SAFAশেয়ারবাজার রিপোর্ট: সাউথ এশিয়ান ফেডারেশন অব অ্যাকাউন্ট্যান্টস (সাফা) পুরস্কার পেয়েছে দক্ষিণ এশিয়া অঞ্চলের ৪৬ প্রতিষ্ঠান। দক্ষিণ এশিয়া অঞ্চলের প্রতিষ্ঠানগুলোর মধ্যে ২০১৫ সালের সেরা আর্থিক প্রতিবেদন উপস্থাপনের জন্য ১৩টি ক্যাটাগরিতে এ পুরস্কার দেয় সংস্থাটি।

শুক্রবার (২৮ জানুয়ারি) সন্ধায় রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত এক অনুষ্ঠানে কোম্পানিগুলোকে এ পুরস্কার দেওয়া হয়। এ সময় বাংলাদেশী ১০ প্রতিষ্ঠান তাদের পুরস্কার গ্রহণ করে, যার মধ্যে রয়েছে পুঁজিবারের তালিকাভুক্ত ৫টি কোম্পানি।

বেসরকারী ব্যাংক, নন ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান এবং কর্পোরেট গর্ভন্যান্স বিভাগ থেকে এ পুরস্কার পেয়েছে তালিকাভুক্ত ৫টি কোম্পানি। যার মধ্যে দুটি কোম্পানি দুই একাধিক (দুই) বিভাগ থেকে পুরস্কার পেয়েছে। ২০১৫ সালের আর্থিক প্রতিবেদনের ভিত্তিতে পুরস্কারের জন্য মনোনিত ক্যাটাগরিগুলোর মধ্যে রয়েছে- বেসরকারি ব্যাংক, রাষ্ট্রায়াত্ত ব্যাংক, বীমা, নন ব্যাংকিং আর্থিক খাত, উৎপাদন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, সেবা, বেসরকারি সংস্থা (এনজিও সহ), কৃষি, করপোরেট গভর্ন্যান্স, রাষ্ট্রায়াত্ত সত্ত্বা, বহুমুখী অঞ্চল এবং একত্রিত বাংলাদেশী প্রতিবেদন প্রকাশ।

পুরস্কার প্রাপ্ত দেশীয় প্রতিষ্ঠান গুলোর মধ্যে পুঁজিবাজারের তালিকাভুক্ত প্রতিষ্ঠানের সংখ্যা ৫টি। এগুলো হচ্ছে প্রাইম ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, লংকা বাংলা ফাইন্যান্স, আইডিএলসি ফাইন্যান্স এবং পিপলস লিজিং অ্যান্ড ফাইন্যান্স লিমিটেড। উল্লেখ্য, দুটি ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে আইডিএলসি ফাইন্যান্স এবং প্রাইম ব্যাংক লিমিটেড।

বেসরকারি খাতের ব্যাংক ক্যাটাগরিতে প্রথম পুরস্কার পেয়েছে প্রাইম বাংক লিমিটেড এভং দ্বিতীয় পুরস্কার পেয়েছে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক। আর্থিক সেবা খাতে প্রথম পুরস্কার পেয়েছে আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড এবং লংকা বাংলা ফাইন্যান্স। তুতীয় পুরস্কার পেয়েছে পিপলস লিজিং অ্যান্ড ফাইন্যান্স। করপোরেট গভর্ন্যান্স জন্য সার্ক বার্ষিকী পুরস্কারের মধ্যে প্রথম পুরস্কার পেয়েছে আইডিএলসি ফাইন্যান্স এবং দ্বিতীয় পুরস্কার পেয়েছে প্রাইম ব্যাংক লিমিটেড।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। তিনি বিজয়ী প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিদের কাছে পুরস্কার তুলে দেন। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সাফা প্রেসিডেন্ট এএসএম নাইম, আইসিএবির প্রেসিডেন্ট আদিব হোসেন খান, ভাইস প্রেসিডেন্টরা ও সদস্যরা। সার্কভুক্ত দেশগুলোর সিএ ইনস্টিটিউটের শীর্ষ নেতৃত্ব, সদস্য, বিভিন্ন প্রতিষ্ঠানের প্রধান, ইন্টারন্যাশনাল ফেডারেশন অব অ্যাকাউন্ট্যান্টস (আইফাক), কনফেডারেশন এশিয়া-প্যাসিফিক অ্যাকাউন্ট্যান্টসের (কাপা) প্রতিনিধিরা আমন্ত্রিত অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ১৩টি ক্যাটাগরিতে দক্ষিণ এশীয় অঞ্চলের সার্কভুক্ত দেশের ৪৬ প্রতিষ্ঠানকে সাউথ এশিয়ান ফেডারেশন অব অ্যাকাউন্ট্যান্টস (সাফা) পুরস্কার দেওয়া হয়েছে। আর ৪১ প্রতিষ্ঠান পেয়েছে সার্টিফিকেট অব মেরিট। প্রতিষ্ঠানগুলোর ২০১৫ সালের বার্ষিক প্রতিবেদনের জন্য এই পুরস্কার দেওয়া হয়।

মেয়ারবাজারনিউজ/সো

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top