বাংলাদেশের সংবিধান বিশ্বের শ্রেষ্ঠ: প্রধানমন্ত্রী

pm_hasina2শেয়ারবাজার রিপোর্ট: বাংলাদেশের সংবিধান বিশ্বের শ্রেষ্ঠ সংবিধান বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশে বাংলাদেশ অর্থনীতি সমিতির ১৯তম দ্বি-বার্ষিক সম্মেলনে এ মন্তব্য করেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, মানুষের চাহিদার কথা চিন্তা করে জাতির পিতা আমাদের একটি সংবিধান উপহার দিয়েছিলেন। বাংলাদেশের সংবিধান বিশ্বের শ্রেষ্ঠ সংবিধান। এই সংবিধানে মানুষের মৌলিক অধিকারের বিষয়ে গুরুত্বারোপ করা হয়েছে। আমরা মানুষের  অন্ন, বস্ত্র তথা মৌলিক চাহিদা মেটাতেই ‍কাজ করছি।

শেখ হাসিনা বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ক্ষুধা- দারিদ্র্য- শোষণ- বঞ্চনা-বৈষম্য ও সাম্প্রদায়িকতামুক্ত সমাজ বিনির্মাণের স্বপ্ন দেখেছিলেন। সে স্বপ্ন বাস্তবায়নে সব ধরনের পদক্ষেপ নিয়েছিলেন তিনি। বর্তমান সরকার জাতির পিতার সেই স্বপ্ন বাস্তবায়নে কাজ করছে।

হাসিনা বলেন, খাদ্য নিরাপত্তার পাশাপাশি চিকিৎসা সেবা নিশ্চিত করতে হবে। তাই সাধারণ মানুষের দোঁড়গোড়ায় চিকিৎসা সেবা পৌঁছে দিয়েছি। দারিদ্র্যদের বিনা পয়সায় ঘরবাড়ি তৈরি করে দেওয়া হয়েছে। যাদের জায়গা আছে কিন্তু বাড়ি নির্মাণের পয়সা নেই। তাদের ১ শতাংশ সুদে ঋণ দেওয়া হয়েছে।

এ সময় দেশে দারিদ্র্যের হার কমিয়ে ২৪ শতাংশে নেমে এসেছে বলেও জানান প্রধানমন্ত্রী।

তিনি বলেন, দেশের মানুষের উন্নয়ন ও জনগণের কল্যাণে আমি যে কোনো ঝুঁকি নিতে প্রস্তুত আছি। এজন্য বাংলার মাটিতে আমার মৃত্যু হলে হবে। আমি মৃত্যুকে ভয় পাই না। একমাত্র সৃষ্টিকর্তা আল্লাহ ছাড়া কাউকে ভয় পাই না। অন্যায়ের কাছে মাথাও নত করি না।

তিনি আরও বলেন, নির্বাচনে না এসে বিএনপি যে রাজনৈতিক ভুল করেছে সে খেসারত সাধারণ মানুষের দিতে হবে কেন? স্বাধীনতা বিরোধীরা কখনই দেশের উন্নয়ন চায় না। তারা দেশের উন্নয়নে বাধাগ্রস্ত করছে।

বিএনপি নির্বাচনে অংশ না নিয়ে রাজনৈতিক ভুল করেছে উল্লেখ শেখ হাসিনা বলেন, গণআন্দোলনের নামে বিএনপি সন্ত্রাস ও জঙ্গিবাদি কর্মকাণ্ড চালাচ্ছে। জনগণের সমর্থন পাচ্ছে না বলেই তাদের এ কর্মকাণ্ড। মানুষ খুন করে আন্দোলন সফল করা যায় না। যে আন্দোলনে মানুষের সম্পৃক্ততা থাকে না। সে আন্দোলন সফল হয় না।

শেয়ারবাজার/অ

আপনার মন্তব্য

Top